RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ নভেম্বর ২০২০ ||  কার্তিক ১৭ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

একজনের জন্য খুলে দেওয়া হলো পর্যটন কেন্দ্র

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ১৩ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:৫৪, ১৩ অক্টোবর ২০২০
একজনের জন্য খুলে দেওয়া হলো পর্যটন কেন্দ্র

একজন পর্যটককে বিশ্ব ঐহিত্য মাচু পিচুর ইনকা ধ্বংসাবশেষ দেখার সুযোগ করে দিয়েছে পেরু। বিবিসি এই তথ্য জানিয়েছে।

জেসে কাতায়ামা নামের ওই পর্যটক গত মার্চে মাচু পিচু দেখতে যান। কিন্তু করোনা মহামারির কারণে এই স্থানটি পর্যটকদের জন্য বন্ধ করে দেওয়া হয়। দীর্ঘ সাত মাস ধরে এই স্থান দেখার জন্য অপেক্ষা করছিলেন এই জাপানি পর্যটক।

পেরুর সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আলেজান্দ্রো নেয়রা জানিয়েছেন, বিশেষ অনুরোধের ভিত্তিতে জেসে কাতায়ামাকে এই সুযোগ দেওয়া হয়েছে।

গত মার্চে মাচু পিচু ভ্রমণে বেড়িয়েছিলেন কাতায়ামা। দুই দিন পরই ফিরে যাবেন বলে পরিকল্পনা করেন। কিন্তু করোনা মহামারির কারণে মাচু পিচুর নিকটবর্তী আগুয়াস কেলিয়েন্টেস শহরে আটকে পড়েন।

সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আলেজান্দ্রো নেয়রা বলেন, ‘কাতায়ামা মাচু পিচুতে প্রবেশের স্বপ্ন নিয়ে এসেছিলেন। গত শনিবার (১০ অক্টোবর) পার্কের প্রধান তাকে সেখানে প্রবেশের অনুমিত দিয়েছেন, যেন তিনি দেশে ফেরার আগে এটি দেখতে পান।’

মাচু পিচুতে প্রবেশের পর একটি ভিডিও পোস্ট করেছেন কাতায়ামা। তিনি বলেন, ‘এই ভ্রমণ অসাধারণ ছিল, ধন্যবাদ।’

পেরুর দর্শণীয় স্থানগুলোর একটি মাচু পিচু। আগামী মাস থেকে সকল পর্যটকের জন্য স্থানটি খুলে দেওয়ার পরিকল্পনা চলছে। তবে এখনো নির্দিষ্ট কোনো তারিখ জানা যায়নি।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুসারে, করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত পেরুতে প্রায় সাড়ে আট লাখ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন তেত্রিশ হাজার।

ঢাকা/মারুফ

সর্বশেষ

পাঠকপ্রিয়