Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

অদৃশ্য শিল্পকর্ম বিক্রি হলো ১৫ লাখ টাকায়

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ৩০ মে ২০২১   আপডেট: ১৩:৩৬, ৩০ মে ২০২১
অদৃশ্য শিল্পকর্ম বিক্রি হলো ১৫ লাখ টাকায়

শিল্পীর রং তুলিতে আঁকা চিত্রকর্ম অথবা হাতের কারুকাজে বানানো কোনো ভাস্কর্য দেখে আমরা মুগ্ধ হই। লাখ লাখ টাকায় সেগুলো কেনার নজিরও রয়েছে। কিন্তু অদৃশ্য শিল্পকর্মের জন্য কত টাকা দেবেন আপনি? অবশ্যই একটিও না।

কিন্তু বিশ্বের প্রথম অদৃশ্য শিল্পকর্ম নিলামে বিক্রি হয়েছে ১৫ লাখ টাকায়। অবাক হচ্ছেন! কিন্তু সালভাটোর গারাওয়ের এই শিল্পকর্মটি এখন আলোচনায়। অনেকেই প্রশ্ন করছেন, অদৃশ্য এই শিল্পকর্মে কী এমন আছে যে এটির মূল্য এত বেশি!

শিল্পী বলেন, ‘এই সফল নিলামের মাধ্যমে এই অকাট্য সত্যটিই প্রমাণ হয়েছে: একটি শূন্যস্থান মানে সেখানে পুরোটাই এনার্জিতে ভরপুর। আর আমরা যদি সেটা খালি করি, তার মানে সেখানে আর কিছুই অবশিষ্ট নেই। কিন্তু হেইসেনবার্গের অনিশ্চয়তা সূত্র অনুসারে, শূন্যস্থানেরও ওজন আছে। এতে এনার্জি থাকে যেটি কণায় পরিণত হয়। এক কথায়, আমি যখন অদৃশ্য শিল্পকর্মটি একটি নির্দিষ্ট স্থানে প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছি, ওই স্থানে নির্দিষ্ট পরিমাণ ও ঘনত্বের জায়গা আমরা চিন্তা করেছি। একটু সূক্ষ্মভাবে চিন্তা করলে, আমার এটি একাই বিভিন্ন রূপে শিল্পকর্ম। আর আমরা সৃষ্টিকর্তাকে কখনো দেখিনি, তাকে কি কোনো আকার দিতে পারব?’

শিল্পীর এই ব্যাখ্যাতে যারা সন্তুষ্ট নন তাদের জন্য আরো তথ্য— ‘আই এম’ নামের এই শিল্পকর্মটিতে নেট জিরো কার্বন ফুটপ্রিন্ট আছে এবং এটির কোনো রেপ্লিকা তৈরি করা যাবে না। পাশাপাশি এই শিল্পকর্মটি যে আসল তার একটি সার্টিফিকেট মালিককে দেওয়া হবে। আর এই শিল্পকর্মটি রাখার জন্য ২৪.০১ বর্গফুট ফাঁকা স্থান প্রয়োজন।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়