ঢাকা     শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||  ভাদ্র ৪ ১৪২৯ ||  ১৯ মহরম ১৪৪৪

৪০০ কেজি তালার ৩০ কেজি চাবি

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ১১ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:১৬, ১১ জানুয়ারি ২০২২
৪০০ কেজি তালার ৩০ কেজি চাবি

দৈনন্দিন জীবনে ব্যবহৃত জিনিসের মধ্যে একটি তালা। বিভিন্ন আকৃতি ও ধরনের তালা ও চাবি পাওয়া যায়। কিন্তু সম্প্রতি ‘বিশ্বের সবচেয়ে বড়’ তালা ও চাবি বানিয়ে হইচই ফেলে দিয়েছেন এক দম্পতি।

ভারতের মধ্যপ্রদেশের আলীগড় জেলার বাসিন্দা সত্যপ্রকাশ শর্মা ও তার স্ত্রী এই তালা ও চাবি বানিয়েছেন। ১০ ফুট উচ্চতার তালাটির ওজন ৪০০ কেজি। অন্যদিকে, এর চাবিটি ৩০ ওজনের। এটি বানাতে তাদের ছয় মাস সময় লেগেছে বলে জানা গেছে।

অযোধ্যায় নির্মাণাধীন রাম মন্দিরের জন্য এই তালা ও চাবিটি তৈরি করেছেন তারা। এর ওপর হিন্দু ধর্মাবলম্বীদের দেবতা রামের ছবিও খোদায় করা হয়েছে। এটি তৈরি করতে এখন পর্যন্ত খরচ হয়েছে ২ লাখ রুপি। তালা-চাবি তৈরির প্রক্রিয়া এখনো কিছু বাকি সেটি শেষ হলে এটি রাম মন্দিরের উদ্দেশ্যে পাঠানো হবে। মরিচা পড়া রোধ করতে এতে স্টিলের পাত ব্যবহার হয়েছে। তবে চাবির অংশের ঢাকনা ও কয়েকটি যন্ত্রাংশ তৈরিতে পিতলের পাত ব্যবহার করেছেন এই দম্পতি।

তালা ও চাবিটি তৈরির জন্য আরো অর্থের প্রয়োজন। এজন্য সকলের কাছে আর্থিক সহযোগিতা কামনা করেছেন সত্যপ্রকাশ শর্মা। তিনি বলেন, ‘এটি প্রচারের জন্য সরকারি সহযোগিতা প্রয়োজন। স্বেচ্ছায় দান করা অর্থ দিয়ে আমি এটি তৈরি করছি।’

সত্যপ্রকাশ শর্মার স্ত্রী রুক্মিনি শর্মা জানান, তালা-চাবিওয়ালা হিসেবে বেশ সুখ্যাতি রয়েছে তার স্বামীর। পরবর্তী প্রজন্মও এই ধারা অব্যাহত রাখবে বলে তার প্রত্যাশা।

এদিকে তার এই তালাটি প্রজাতন্ত্র দিবস প্যারাডে প্রদর্শন করতে চাইছেন সত্যপ্রকাশ শর্মা। ইতোমধ্যে রাজ্য ও কেন্ত্র সরকারের কাছে এই বিষয়ে চিঠিও লিখেছেন। পাশাপাশি গিনেজ বুক অব ওয়ার্ল্ডেও নাম লেখাতে চান তিনি।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়