ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাংস নয় খেত ভাত, কেরলের নিরামিষাশী কুমিরের মৃত্যু

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ১০ অক্টোবর ২০২২  
মাংস নয় খেত ভাত, কেরলের নিরামিষাশী কুমিরের মৃত্যু

কুমির হিংস্র প্রাণী। কিন্তু ‘বাবিয়া’ নামের কুমিরটির মধ্যে কখনও হিংস্রতা লক্ষ্য করা যায়নি। বিস্ময়ের ব্যাপার, আমিষ ছিল তার একেবারেই না-পছন্দ। অনেক সময় ভাতও দেওয়া হতো কুমিরটিকে। এ ধরনের ব্যতিক্রম কিছু বৈশিষ্ট্যের কারণে বাবিয়ার নাম ছড়িয়ে পড়েছিল। আবারও খবরের শিরোনাম হয়েছে বাবিয়া। কিন্তু এবার তাকে নিয়ে উচ্ছ্বাস নেই, বিস্ময় নেই; আছে শুধু বেদনা।

কেরলের বিখ্যাত নিরামিষাশী কুমির বাবিয়া আর নেই। রোববার কেরলের কাসারগড় এলাকার শ্রী আনন্দপদ্মনাভ মন্দিরে তার মৃত্যু হয়েছে। কুমিরটির বয়স হয়েছিল ৭৫। খবর আনন্দবাজার অনলাইনের।

আনন্দপদ্মনাভ মন্দির বাবিয়ার কারণে বিখ্যাত ছিল। কুমিরটিকে দেখতে মন্দির চত্বরে ভিড় জমাতেন অনেকে। স্থানীয়দের বিশ্বাস, কুমিরটি ঈশ্বরের দূত। ফলে মন্দিরে দেবতার পূজা দিতে এসে বাবিয়াকেও ভক্তি করতেন অনেকে।

মন্দির চত্বরের পুকুরেই ছিল বাবিয়ার বাস। অর্থাৎ এটি মিঠা পানির কুমির। প্রাণিবিদ্যা বলছে, এ ধরনের কুমিরের প্রধান খাবার মাছ। কিন্তু পুকুরে মাছ থাকলেও বাবিয়া কখনও মাছ খায়নি। এমনকি কখনও কাউকে আক্রমণও করেনি সে। ফলে আলাদাভাবেই তার নাম ছড়িয়ে পড়েছিল। সেই বাবিয়ার মৃত্যুতে মন্দিরে শোকের ছায়া নেমে এসেছে। 

কিন্তু কুমিরটি কবে মন্দিরের পুকুরে এসেছিল, কীভাবে এসেছিল বা তার এই নামকরণের ইতিহাস জানা যায়নি। পত্রিকাটি লিখেছে, ৭০ বছরেরও বেশি সময় ধরে ওই মন্দিরে বাস করছিল কুমিরটি। দিনে দু’বার কুমিরটিকে খাওয়াতেন মন্দিরের পুরোহিতরা। খাদ্যতালিকায় ভাতও ছিল। পুরোহিতদের সঙ্গে তার দারুণ ভাব ছিল বলেও উল্লেখ করা হয়েছে। 

/তারা/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়