Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

নীলসাগর ও বরেন্দ্র এক্সপ্রেস চলবে চিলাহাটি থেকে

ইয়াছিন মোহাম্মদ সিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫০, ৩ জানুয়ারি ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নীলসাগর ও বরেন্দ্র এক্সপ্রেস চলবে চিলাহাটি থেকে

নীলফামারী প্রতিনিধি : চিলাহাটি ও ডোমারবাসীর দীর্ঘদিনের প্রত্যাশিত দাবি পূরণ হতে যাচ্ছে খুব শিগগিরই। নীলসাগর এক্সপ্রেস ট্রেন ও বরেন্দ্র এক্সপ্রেক্স ট্রেন চিলাহাটি থেকে চালু হতে যাচ্ছে।

 

রেলওয়ে সূত্র জানায়, চিলাহাটি থেকে ভোর ৫টায় রাজশাহী গামী বরেন্দ্র এক্সপ্রেস এবং রাত ১০টায় ঢাকাগামী নীলসাগর এক্সপ্রেস যাত্রা শুরু করবে। বরেন্দ্র এক্সপ্রেস রাজশাহী গিয়ে দুপুর ১টায় ও নীলসাগর এক্সপ্রেস পরদিন সকাল ৭টায় ঢাকায় পৌঁছাবে।

 

চিলাহাটি, ডোমার ও আশপাশের উপজেলা পঞ্চগড়ের দেবীগঞ্জ, বোদা এবং নীলফামারীর ডিমলার মানুষদের দীর্ঘদিনের দাবি ছিলো চিলাহাটি থেকে আন্তঃনগর ট্রেন চালু করার। এ দাবি আদায়ে পালন করা হয়েছে নানা কর্মসূচি।

 

এই রুটে ট্রেন চলাচলের জন্য ২০১১ সালে ১৬০ কোটি টাকা ব্যয়ে সৈয়দপুর-চিলাহাটি রেলসড়ক মেরামতের প্রকল্প হাতে নেয় সরকার। চিলাহাটি থেকে আন্তঃনগর সব ট্রেন ছেড়ে যাওয়ার জন্য চিলাহাটিতে ওয়াস ফিট স্থাপন, লাইন সম্প্রসারণ ও অবকাঠামো তৈরিসহ যাবতীয় কাজ সম্পন্ন করা হয়। সৈয়দপুর থেকে চিলাহাটি পর্যন্ত ৬২ কিলোমিটার রেলপথ ও চিলাহাটি, মির্জাগঞ্জ, ডোমার, তরুনীবাড়ী, নীলফামারী, নীলফামারী কলেজ, দারোয়ানি ও সৈয়দপুর স্টেশন নতুনভাবে নির্মাণ ও সংস্কার করা হয়।

 

ইতোমধ্যে রেলের পশ্চিমাঞ্চলের ঊর্ধ্বতন কর্মকর্তারা চিলাহাটি থেকে সৈয়দপুর পর্যন্ত স্টেশনগুলো পরিদর্শন করেছেন।

 

কর্মকর্তারা জানান, রেলওয়ের জেনারেল ম্যানেজার (পশ্চিমাঞ্চল) ট্রেন চালুর ব্যাপারে সৈয়দপুর থেকে চিলাহাটি রেলপথ ও অবকাঠামো ৭ জানুয়ারি পরিদর্শন করবেন। ট্রেন চালু হওয়ার খবর শুনে চিলাহাটি, ডোমার ও আশপাশ এলাকার মানুষ স্বস্তি প্রকাশ করেছেন।

 

ডোমার পৌরসভার মেয়র বিশিষ্ট শিল্পপতি মনছুরুল ইসলাম দানু ট্রেন চালু প্রসঙ্গে রাইজিংবিডিকে বলেন, ‘আন্তনগর ট্রেনগুলো চালু হলে এ অঞ্চলের মানুষের যাতায়াতের কষ্ট লাঘব হবে। ঘটবে ব্যবসা বাণিজ্যের প্রসার। এলাকায় জীবনযাত্রার মানোন্নয়ন ও অর্থনৈতিক পরিবর্তন আসবে।

 

রেলের ট্রাফিক ইন্সপেক্টর বদরুল আলম রাইজিংবিডিকে বলেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ট্রেন চালু করার জন্য মাঠ পর্যায়ে কি চিত্র রয়েছে তার সম্ভাব্যতা যাচাই করছেন। চিলাহাটি থেকে আন্তনগর ট্রেনগুলো চলাচলের নির্ধারিত তারিখ ঠিক না হলেও ১৫ জানুয়ারির মধ্যে উদ্বোধন হতে পারে।’

 

এদিকে, রেলওয়ের একটি সূত্র জানায়, উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী মজিবুল হক প্রধান অতিথি থেকে চিলাহাটি থেকে দুটি ট্রেনের চলাচল উদ্বোধন করবেন।

 

 


রাইজিংবিডি/ঢাকা/৩ জানুয়ারি ২০১৫/ইয়াছিন মোহাম্মদ সিথুন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়