ঢাকা, বৃহস্পতিবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অ্যাডাম স্মিথ আজও অমর

হাকিম মাহি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৭ ১:১৭:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৭ ৪:৫২:৪৭ পিএম

হাকিম মাহি: স্কটল্যান্ডের অর্থনীতিবিদ, দার্শনিক ও লেখক এবং পাশাপাশি নৈতিক দার্শনিক, রাজনৈতিক অর্থনীতির অগ্রদূত এবং স্কটিশদের অর্থনীতির মুক্তির একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অ্যাডাম স্মিথ । তিনি অর্থনীতি ও পুঁজিবাদের পিতা হিসেবেও সমধিক পরিচিত। তাঁকে অর্থনীতির জনকও বলা হয়।

১৮ শতকের দার্শনিক অ্যাডাম স্মিথের আজ ২২৯তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৭৯০ সালের ১৭ জুলাই আজকের এই দিনে অ্যাডিনবার্গের প্যানমুর হাউসে মৃত্যু বরণ করেন। অ্যাডাম স্মিথ ১৭২৩ সালে স্কটল্যান্ডে জন্মগ্রহণ করেন।

তিনি ১৭৭৬ সালে ‘An Inquiry into the Nature and Causes of the Wealth of Nations’ নামক গ্রন্থ লিখে অর্থনীতির মূল বিষয়গুলি সম্পর্কে ধারণা দেন৷ তিনি মূলত বইতে মুক্তবাজার অর্থনীতি ও গ্রস ডোমেস্টিক প্রোডাক্টের (জিডিপি) কথা বলেছেন। যেটার উপর ভিত্তি করে আজকে বিশ্বব্যাপী মুক্তবাজার অর্থনীতি চালু হয়েছে। জিডিপির মাধ্যমে একটি দেশের আভ্যন্তরীণ বাৎসরিক মোট উৎপাদিত পণ্য ও সেবার হিসাব করা হয়।

স্মিথ স্কটল্যান্ডের ক্রিকক্যাল্ডি শহরের একজন রাজস্ব নিয়ন্ত্রকের পুত্র ছিলেন। তার বাবা অ্যাডাম স্মিথ স্কটিশ সিনেটের একজন লেখক উকিলও ছিলেন। স্মিথের সঠিক জন্মতারিখ জানা যায়নি। তবে তিনি প্রথম জীবনে খ্রিস্টধর্ম গ্রহণ করেছিলেন। জানা যায়, যখন তার বয়স চার বছর, তখন একদল ইহুদী তাঁকে অপহরণ করে। তাঁর চাচার সহযোগিতায় তিনি ছাড়া পান এবং মায়ের কাছে ফিরে আসেন।

তীক্ষ্ণ মেধা ও মননের অধিকারী স্মিথ ১৭২৯ থেকে ১৭৩৭ সাল পর্যন্ত কিরক্যাল্ডির বার্গ স্কুলে পড়াশোনা করেন, যাকে জন রে ‘স্কটল্যান্ডের তৎকালীন শ্রেষ্ঠ স্কুলগুলোর একটি’ বলে জানা যায়। সেখানে তিনি লাটিন, গনিত, ইতিহাস এবং লেখা চর্চা করেন।

এরপর ১৪ বছর বয়সে গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। শিক্ষা শেষে তিনি এই গ্লাসগো বিশ্ববিদ্যালয়েই অধ্যাপনা করেন। এ সময়ে তিনি "The Theory of Moral Sentiments" রচনা করেন। তিনি সমগ্র ইউরোপ পরিভ্রমণ করেন এবং তৎকালীন বুদ্ধিজীবী নেতাদের সান্নিধ্য লাভ করেন। স্মিথ তাঁর নিজের সময়ে বিতর্কিত ছিলেন। তবে, ২০০৫ সালে অ্যাডাম স্মিথ রচিত "The Wealth of Nations" বইটি সর্বকালের সেরা ১০০ স্কটিশ বইয়ের তালিকায় স্থান পায়। বলা হয়ে থাকে,সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার স্মিথের লিখা এই বই সর্বদা হাত ব্যাগে বহন করতেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/হাকিম মাহি

ইউটিউব সাবস্ক্রাইব করুন