ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শেখ রাসেল স্মরণে

হাকিম মাহি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৪ ৫:১৯:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৪ ৫:৪৮:৫৫ পিএম

হাকিম মাহি : একটি শিশু ১০ বছর বয়সের। সবসময় দুরন্তপনায় ব্যস্ত। পুরো বাড়ি মাতিয়ে রেখেছিল সে। বাবা বঙ্গবন্ধু মাত্র কয়েক বছর আগে নতুন স্বাধীন হওয়া দেশের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন। সবসময় তাকে রাষ্ট্রীয় কাজে বাড়ির বাইরে থাকতে হতো। বাড়িতে এসে ছোট্ট রাসেলের মুখ দেখেই ক্লান্তি দূর হয়ে যেতো তার। কিন্তু ১৫ আগস্ট ভোর রাতে নির্মমভাবে হত্যা করা হয় রাসেলকে।

বাবা-ভাইয়ের কাধে, বোনদের কোলে চড়ে ঘুরে বেড়ানো সেই রাসেল আজও মানুষের অন্তরে বেঁচে আছেন।

১৪ আগস্ট ১৯৭৫ সাল । সারাদিন বাড়ির সবার সাথে হাসি আনন্দ শেষে বাবা-মায়ের সাথে ঘুমিয়ে পড়ে রাসেল। ১৫ আগস্ট ভোরে একদল বিপথগামী সেনা কর্মকর্তা ট্যাঙ্ক নিয়ে ধানমণ্ডি ৩২ নম্বর বাসভবন ঘিরে ফেলে। এরপর শেখ মুজিব, পরিবারের সদস্য ও তার ব্যক্তিগত কর্মচারীদের সাথে শেখ রাসেলকেও নির্মমভাবে হত্যা করা হয়।

বঙ্গবন্ধুর নির্দেশে রাসেলকে নিয়ে পালানোর সময় ব্যাক্তিগত কর্মচারীসহ রাসেলকে আটক করা হয়। আতঙ্কিত হয়ে শিশু রাসেল কেঁদে কেঁদে বলেছিলেন, ‘আমি মায়ের কাছে যাব’। পরবর্তী সময়ে মায়ের লাশ দেখার পর অশ্রুসিক্ত কণ্ঠে মিনতি করেছিলেন ‘আমাকে হাসু আপার (শেখ হাসিনা) কাছে পাঠিয়ে দিন’।

শেখ রাসেল ইতিহাসের মহানায়ক শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র। তার জন্ম ঢাকার ধানমণ্ডিতে ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে ১৯৬৪ সালের ১৮ অক্টোবর। পাঁচ ভাই-বোনের মধ্যে রাসেল সবার ছোট।

তার ভাই-বোনরা হলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক শেখ কামাল, বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তা শেখ জামাল এবং বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিবিদ শেখ রেহানা। সেই সময় শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

শেখ রাসেল নামকরণের একটি সুন্দর গল্পও রয়েছে। বাবা বঙ্গবন্ধু ছোটবেলা থেকে ছিলেন পড়ুয়া। জানা যায়, জেলে বসেও প্রচুর পড়াশোনা করতেন তিনি। দার্শনিক বার্ট্রান্ড রাসেল বঙ্গবন্ধুর খুব প্রিয় একজন লেখক ছিলেন। বঙ্গবন্ধু মাঝে মাঝে শেখ রাসেলের মাকেও ব্যাখ্যা করে শোনাতেন বার্ট্রান্ড রাসেলের দর্শন। এসব শুনে বার্ট্রান্ড রাসেলের ভক্ত হয়ে ওঠেন মা। তারপর নিজের ছোট সন্তানের নাম রেখে দেন রাসেল। কিন্তু রাসেল শিশু হওয়া সত্ত্বেও খুনীরা তাকে রেহাই দেয়নি।


রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৯/হাকিম মাহি/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন