ঢাকা, বৃহস্পতিবার, ৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

জনপ্রিয় হচ্ছে ব্যাম্বো চিকেন

বিজয় ধর : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ২:৫৩:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ৩:২৪:০৬ পিএম

পাহাড়ে বাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’র জীবনযাপনে যেমন নিজস্বতা আছে, তেমনি খাবারেও আছে স্বকীয়তা। রাঙামাটির অন্যতম জনপ্রিয় খাবার ‘ব্যাম্বো চিকেন’।

যারা রাঙামাটি বেড়াতে যান তারা সুস্বাদু এই খাবারের স্বাদ নিতে ভোলেন না। কথায় আছে- ব্যাম্বো চিকেন যিনি একবার খান, তিনি বারবার খেতে চান। 

স্থানীয়ভাবে খাবারটিকে বলা হয় ‘হুরো চুমো’। নামকরণটি হয়েছে চাকমা ভাষা থেকে। এই রেসিপি রান্না করতে প্রয়োজন হয় তাজা বাঁশের ডগা ও  কয়লার চুলা। শহরের স্থানীয় পাহাড়ি রেস্টুরেন্ট টুগুন-এর বাবুর্চি দেবব্রত চাকমার সঙ্গে আলাপকালে তিনি ‘ব্যাম্বো চিকেন’ তৈরি সম্পর্কে যে ধারণা দিলেন তা অনেকটা এরকম: 

উপকরণ: মুরগির মাংস (এক কেজি বা হাফ কেজি), লবণ (১ চা চামচ), তেল (৩-৪ চামচ), পেঁয়াজ বাটা (৪ চামচ), আদা বাটা (২ চামচ), রসুন বাটা (১ চামচ), হলুদ গুঁড়া (আধা চামচ), জিরা গুঁড়া (১ চামচ), কাঁচা মরিচ বাটা (১ চামচ), কলা পাতা (১টি) ।

তিনি জানান, প্রথমে মসলা দিয়ে মুরগির মাংস ভালোভাবে মাখিয়ে নিতে হবে। মাংসগুলো বাঁশের চোঙায় ঢুকাতে হবে। এরপর কলাপাতা দিয়ে বাঁশের মুখ ভালোভাবে বন্ধ করে চোঙাটি জ্বলন্ত কয়লার উপর বসিয়ে দিতে হবে। কিছুক্ষণ পরপর আগুনের উপর বাঁশ ঘোরাতে হবে যাতে মাংস ভালোভাবে সিদ্ধ হয়।

বাবুর্চি দেবব্রত আরো জানান, কয়লার চুলা হলে ভালো হয়। তবে উন্নত চুলা দিয়েও রান্না করা যায়।মাংস সিদ্ধ হতে ২০-৩০ মিনিট সময় লাগে। বাঁশের সবুজ চোঙাটি সাদা হয়ে গেলে ‘ব্যাম্বো চিকেন’ রান্না সম্পন্ন হবে। খাবারটি মূলত ভাত ও রুটি দিয়ে খাওয়া যায়।

 

 

এ প্রসঙ্গে রাঙামাটির স্থানীয় সাংবাদিক মো. হান্নান বলেন, ‘ব্যাম্বো চিকেন পাহাড়ের সবচেয়ে জনপ্রিয় খাবার। এর স্বাদ যারা এখনো গ্রহণ করেননি, তাদের অনুরোধ করবো পাহাড়ে বেড়াতে এসে ব্যাম্বো চিকেন খেয়ে দেখবেন।’

রাঙামাটি বেড়াতে আসা পর্যটক ইয়াছিন বলেন, ‘আমি এই প্রথম ব্যাম্বে চিকেন খেলাম। খুবই অসাধারণ! আমি এই হোটেল কর্তৃপক্ষের কাছ থেকে রান্নার প্রণালী জেনে নেব যাতে বাসায় রান্না করে খেতে পারি।’

রেস্টুরেন্ট টুগুন-এর স্বত্বাধিকারী দীপান্বিতা চাকমা বলেন, ‘ব্যাম্বো চিকেনের ভালো চাহিদা রয়েছে।স্থানীয়রা তো বটেই, টুরিস্টরাও খাবারটি দারুণ পছন্দ করে। ব্যাম্বো চিকেনের দাম ছোট বাঁশের হলে ৬০০টাকা, বড় হলে ১,৫০০ টাকা। ছোট ব্যাম্বো চিকেন সর্বনিম্ন চারজন খেতে পারে। বড় হলে সর্বোচ্চ ১০ জন। 



বিজয়/টিপু/তারা