ঢাকা, শনিবার, ১৬ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

প্রকাশিত হলো আনা ইসলামের ‘নভেরা: বিভুঁইয়ে স্বভূমে’

ডেস্ক রিপোর্ট : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২২ ৮:০৭:২১ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২২ ৮:০৭:২১ পিএম

নভেরা আহমেদ বিংশ শতাব্দীর প্রথম বাংলাদেশী আধুনিক ভাস্কর। আমাদের শিল্প জগতে নামটি শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হয়। এই শিল্পীকে নিয়ে রহস্যেরও যেন শেষ নেই! তিনি অনেকের কাছেই এক অপার বিস্ময়!

নভেরা আহমেদের ভাস্কর্য, তাঁর শিল্পচেতনার উৎস এবং তাঁর জগত  অনুধাবনে সচেষ্ট থেকেছেন কথাশিল্পী-শিল্পসমালোচক আনা ইসলাম। প্রায় দুই দশকের এই অন্বেষণে তিনি রচনা করেছেন ‘নভেরা: বিভুঁইয়ে স্বভূমে’ গ্রন্থটি। বুধবার শাহবাগের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান। এ সময় আরো আলোচনা করেন নভেরা আহমেদের স্বামী গ্রেগোয়ার দ্য ব্রুনস, শিল্পী শাহাবুদ্দিন আহমেদ, শিল্পসমালোচক মঈনউদ্দীন খালেদ এবং গ্রন্থের লেখক আনা ইসলাম।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, আমাদের ব্যর্থতা নভেরা বাংলাদেশের সর্বত্র পরিচিত নন। ভাস্কর্য চর্চার ক্ষেত্রে নভেরা পথিকৃৎ। শহীদ মিনারের সঙ্গে তাঁর সংযোগ, তাঁর যে সৃষ্টি তা ভোলার নয়। তাঁর সময়ের চেয়ে নভেরা অগ্রবর্তী ছিলেন। সেজন্য ঢাকার সমাজ তাকে গ্রহণ করেনি। আজ আমরা নভেরাকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি। এটা সম্ভব হয়েছে আনা ইসলামের বইটির কারণে। শ্রমলব্ধ বইটির মধ্য দিয়ে নভেরার জীবন ও কর্মের সবটাই উঠে এসেছে। বইটি নতুন করে নভেরাকে আমাদের মাঝে ফিরিয়ে নিয়ে আসবে।            

শাহাবুদ্দিন আহমেদ বলেন, উপমহাদেশে নভেরার মতো ভাস্কর এখনও আসেনি। তিনি যে কতটা প্রাগ্রসর ছিলেন তার প্রমাণ পাওয়া যায় শহীদ মিনারের নকশায়। ভাষা আন্দোলনের শহীদ মিনারের অনুপ্রেরণাতেই বাংলাদেশের সৃষ্টি।

গ্রেগোয়ার দ্য ব্রুনস বলেন, মেডেল, অর্থ এসবের প্রতি নভেরার আগ্রহ ছিল না। নভেরা জীবন ভালোবাসতেন। নভেরা তার সময়ের চেয়ে এগিয়ে থাকা মানুষ ছিলেন। শিল্পচর্চার ক্ষেত্রেও তাই। কোনো নিয়ম তাকে বাঁধতে পারত না। 

মঈনুদ্দিন খালেদ বলেন, আধুনিক ভাস্কর্য চর্চায়, শহীদ মিনারের নকশাকার নভেরা আহমেদের জীবনের সত্য জানতে বইটি সহায়ক হবে। এটি একটি সত্যনিষ্ঠ দলিল।

আনা ইসলাম শহীদ মিনারের স্থপতি হিসেবে নভেরা আহমেদের নাম ঘোষণার দাবি জানান। একইসঙ্গে নভেরা আহমেদের নামে সড়কের নামকরণের কথাও উল্লেখ করেন।

বইটি যৌথভাবে প্রকাশ করেছে অন্যপ্রকাশ ও জার্নিম্যান বুকস। বইটির মূল্য ১৫০০ টাকা।


ঢাকা/তারা

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও