Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

আজ কোনো কাজের দিন নয়

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:১৪, ১৬ জানুয়ারি ২০২১
আজ কোনো কাজের দিন নয়

এমন একটা দিন তো হতেই পারে! ধরুন সেদিন আপনি কোনো কিছুই করলেন না। অথবা কেউ কিছু করতে বললে, সাফ বলে দিলেন- আজ আর আপনি কিছুই করবেন না। প্রতিদিন সব কাজ রুটিন করে করতে হবে কেন? ভাবছেন, এ তো অলস লোকের কথা! কিন্তু এটাও তো ঠিক, ৩৬৫ দিনের মধ্যে মাত্র একদিন এতটুকু আলসেমি শরীরে বাসা বাঁধতেই পারে। রহস্যটুকু খুলেই বলি:

প্রতিদিন সকালে আমার ঘুম ভাঙে বাসায় যিনি পত্রিকা দিয়ে যান তার ডাকে। আজ ঘুম থেকে উঠে দেখি ১০টা পেরিয়ে গেছে! অথচ পত্রিকা আসেনি। হকারকে কল দিলাম। কারণ জানতে চাইতেই বেচারা একগাল হেসে বলল, স্যার, আজ হলো ‘কিছু না’ দিবস। সুতরাং আজ আমি কিছুই করবো না। মনে মনে ভাবলাম, আরে! এ তো আমার মনের কথা বলছে। কিন্তু বিষয়টি সে জানলো কেমন করে? ফোন রেখে গুগল মামার দ্বারস্থ হলাম। যা দেখলাম, তাতে চক্ষু চড়কগাছ! আজ সত্যি সত্যি ‘নাথিং ডে’!

মূল কথা হলো, বছরজুড়ে যারা নানা কাজে ব্যস্ত থাকেন, আজকের দিনটি তাদের জন্য। আজ কোনো কাজ থাকবে না, কোনো ব্যস্ততা থাকবে না, পুরো দিন শুধুই রিল্যাক্স। আজ অফিসে যাওয়ার তাড়া থাকবে না, দোকানপাট খুলবে না, বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ থাকবে। ভাবছেন তাহলে ঘরে বসে অন্তত লুডু খেলা যাক। উঁহু, আজকে তাও করা যাবে না।

এমন দিনের স্বপ্ন দেখেছিলেন আমেরিকান কলাম লেখক হ্যারল্ড কফিন। তিনিই প্রথম ‘কিছু না’ দিবস উদযাপনের প্রস্তাব দেন। ইতিহাস থেকে জানা যায়, এই অদ্ভুত দিনটির যাত্রা শুরু হয় ১৯৭৩ সালে। হ্যারল্ড কফিনের একটি সংগঠন ছিল ‘নাথিং অর্গানাইজেশন’ নামে। তারাই এই দিবসটি উদযাপন শুরু করে। কিন্তু সমাজে যে এর কোনো প্রভাব পড়েনি সে তো বোঝাই যাচ্ছে! দিনটি মোটেও ঘটা করে পালিত হয় না। এমনকি অনেকে জানেন না পর্যন্ত! জানলেই-বা তিনি এর প্রচার করবেন কেন? কারণ দিনটি যে ‘কিছু না’ দিবস। কিছু না করাই এই দিনের প্রতিপাদ্য।
 

ঢাকা/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়