ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দেশের জন্য বিমান ছিনতাই করেছিলেন যে বীরশ্রেষ্ঠ 

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ২৯ অক্টোবর ২০২১   আপডেট: ১০:১৪, ২৯ অক্টোবর ২০২১
দেশের জন্য বিমান ছিনতাই করেছিলেন যে বীরশ্রেষ্ঠ 

বাংলাদেশের গর্ব যে সাত বীরশ্রেষ্ঠ, ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান তাদের অন্যতম একজন। স্বাধীনতা যুদ্ধে এই বীরশ্রেষ্ঠ’র অবদান অবিস্মরণীয়। দেশের স্বাধীনতার লড়াইয়ে তার অবদান জাতি চিরদিন কৃতজ্ঞতা ভরে স্মরণ করবে।

জাতিকে গৌরবদীপ্ত করে যাওয়া এই বীরশ্রেষ্ঠ’র ৮০তম জন্মবার্ষিকী আজ।

১৯৪১ সালের ২৯ অক্টোবর ঢাকায় বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের জন্ম। বাবা মৌলভী আব্দুস সামাদ, মা মোবারকুন্নেসা। ৯ ভাই ও দুই বোনের মধ্যে মতিউর ছিলেন অষ্টম।

স্বাধীনতা যুদ্ধে এই মহান বীর সেনা জীবনের ঝুঁকি নিয়ে পাকিস্তান থেকে বিমান ছিনতাই করে বাংলাদেশের জন্য ব্যবহার করতে চেয়েছিলেন।

দুঃসাহসিক বীরত্বের সঙ্গে মতিউর একাত্তরের ২০ আগস্ট বেলা ১১টা ১৫ মিনিটে পাঞ্জাবি পাইলট অফিসারসহ টি-৩৩ প্রশিক্ষণ বিমান (কল সাইন ব্লু-বার্ড-১৬৬) ছিনতাই করে ভারত অভিমুখে উড্ডয়ন করেন। কিন্তু পাঞ্জাবি পাইলটের বাধায় আর সফল হতে পারেননি তিনি। উড়ন্ত বিমানে ধস্তাধস্তির একপর্যায়ে শেষ হয়ে যায় সব। সিন্ধুর বেদিনে বিমানটি বিধ্বস্ত হলে উভয়েই প্রাণ হারান।

পাকিস্তান সেনাবাহিনী তার লাশ নিয়ে মশরুর বিমান ঘাঁটির ৪র্থ শ্রেণির কবরস্থানে দাফন করে, যা ছিল অমর্যাদাকর। শাহাদতের ৩৫ বছর পর ২০০৬ সালের ২৩ জুন মতিউর রহমানের দেহাবশেষ পাকিস্তান হতে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়। তাকে পূর্ণ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে পুনরায় দাফন করা হয়।

এই বীর সেনা কর্মজীবনেও ছিলেন প্রতিভাদীপ্ত। ১৯৬১ সালের ১৫ আগস্ট ৩৬তম জিডি (পি) কোর্সে ফ্লাইট ক্যাডেট হিসাবে যোগ দেন পাকিস্তান বিমান বাহিনী একাডেমি, রিসালপুরে। ১৯৬৩ সালের ২৩ জুন ফ্লাইট ব্রাঞ্চে কমিশন লাভ করেন। বিমান বাহিনীতে ২ নং ট্রেনিং স্কোয়াড্রন-মৌরিপুর, ফাইটার লিডারশিপ স্কুল-করাচি এবং ফ্লাইং ইন্সট্রাক্টর স্কুল-এ সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেন। চাকরি জীবনে ১৯নং ফাইটার স্কোয়াড্রন ও ২৫ নং স্কোয়াড্রনে তিনি এফ-৮৬ জঙ্গি বিমানের পাইলট হিসাবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন । প্রশিক্ষক হিসেবে বিমান বাহিনী একাডেমি, রিসালপুরে ও ২ নং স্কোয়াড্রনে দায়িত্ব পালন করেন । এ ছাড়া তিনি আন্তঃবাহিনী গোয়েন্দা সদর দফতর, ইসলামাবাদেও দায়িত্ব পালন করেন।

ঢাকা/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়