ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

নতুন গ্রন্থ ‘রকিবুল হাসানের সৃজনলোক: কবিতা ও কথাশিল্প’ প্রকাশিত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ১১ নভেম্বর ২০২২  
নতুন গ্রন্থ ‘রকিবুল হাসানের সৃজনলোক: কবিতা ও কথাশিল্প’ প্রকাশিত

প্রকাশতি হয়েছে নতুন গ্রন্থ ‘রকিবুল হাসানের সৃজনলোক : কবিতা ও কথাশিল্প’। গ্রন্থটি লিখেছেন ড. শাফিক আফতাব।

এই সময়ে শিল্পসাহিত্যে ভিন্নধারার ও সচেতন শিল্পসাধক রকিবুল হাসান জীবন ও সমাজ-প্রবাহের বহুমাত্রিকতাকে সাহিত্যে রূপায়ণ করে মুন্সিয়ানা দেখিয়েছেন। তার গভীর জীবনবোধ ও নিবিড় অধ্যয়ন-পর্যবেক্ষণ এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তিনি কবিতা, উপন্যাস, ছোটগল্প, প্রবন্ধ, গবেষণা, কলাম, সম্পাদনা- প্রভৃতি বিষয়ে সমান দক্ষতা দেখাতে সক্ষম হয়েছেন। তার কবিতার মধ্যে ভিন্ন ইমেজ ও প্রকরণগত স্বাতন্ত্র্যভঙ্গি রয়েছে।

তার উপন্যাস গভীরভাবে ভাবায়, চিন্তা জাগ্রত করে। প্রত্যেকটি উপন্যাসে বহুমুখী পরীক্ষা-নিরীক্ষা ও স্বকীয় শৈলী পরিলক্ষিত হয়।

রকিবুল হাসানের গল্পে মানবমনের বিচিত্র অনুভূতি, নীতি-নৈতিকতাবোধ, সামাজিক অবক্ষয়, হীনস্বার্ ও ঠুনকো সমাজ-মর্যাদা প্রভৃতি বিষয় শিল্পসুষমায় রূপায়িত হয়েছে। প্রবন্ধ ও গবেষণা সহিত্যে তার সৃষ্টিসম্ভার বিশেষভাবে উল্লেখযোগ্য। ‘রকিবুল হাসানের সৃজনলোক: কবিতা ও কথাশিল্প’ গ্রন্থে তার সাহিত্যের মূল্যায়ন ও বিশ্লেষণের প্রয়াস আছে।

গ্রন্থটি পাঁচটি অধ্যায়ে বিভক্ত করা হয়েছে। প্রথম অধ্যায়ে রয়েছে ‘বাংলা কবিতা ও কথাসাহিত্যের ধারা এবং ঐতিহ্য’, দ্বিতীয় অধ্যায়ে রয়েছে ‘রকিবুল হাসানের জীবনকথা ও রচনা-পরিচয়’, তৃতীয় অধ্যায়ে রয়েছে ‘রকিবুল হাসানের কবিতা : সুষমাস্নাত অনবদ্য জীবন’, চতুর্থ অধ্যায়ে রয়েছে ‘রকিবুল হাসানের উপন্যাস: বিষয়বৈচিত্র্য ও রূপায়ণ’, পঞ্চম অধ্যায়ে রয়েছে ‘রকিবুল হাসানের ছোটগল্প: সমাজজীবন ও মানবপ্রবৃত্তির গহীন ভাষ্য উপসংহার’।

জীবদ্দশায় সাহিত্যেককে নিয়ে কোনো গবেষক মূল্যায়ন করে গ্রন্থ রচনা করা যেকোনো লেখকের জন্য সার্থকতা বলা-ই যায়। তেমনি একজন সৌভাগ্যবান লেখক হলেন রকিবুল হাসান। তার দীর্ঘ চার দশকের লেখালেখির মূল্যায়ন করলেন ড. শাফিক আফতাব।

গ্রন্থটি সম্পর্কে রকিবুল হাসান বলেন, বহুমাত্রিক লেখক ড. শাফিক আফতাবের দীর্ঘ শ্রম-সাধনার ফল এ গবেষণা-গ্রন্থ। আমার কবিতা ও কথাশিল্পের নানা বিচার-বিশ্লেষণ ও মূল্যায়ন নিয়ে গ্রন্থটি প্রকাশিত হয়েছে। আমার সাহিত্যকর্মের এরকম একটি বাস্তব-রূপ দেখে আমি বিস্মিত ও আনন্দিত।  প্রিয় ড. শাফিক আফতাবকে কৃতজ্ঞতা ও ভালোবাসা। তার এই ঋণ অপরিশোধ্য।

গ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা বিশ্বসাহিত্য ভবন। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। দাম ৬০০ টাকা।

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়