Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

ক্যান্সার চিকিৎসায় প্রশিক্ষণ ইনস্টিটিউট করার উদ্যোগ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫১, ৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যান্সার চিকিৎসায় প্রশিক্ষণ ইনস্টিটিউট করার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : মেডিক্যাল ফিজিক্স ও ক্যান্সার চিকিৎসা ক্ষেত্রে আন্তর্জাতিক মানসম্পন্ন দক্ষ জনবল তৈরি করার জন্য বেসরকারিভাবে প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলার উদ্যোগ নিয়েছে আলো ভুবন ট্রাস্ট নামের একটি সংগঠন।

সাউথ এশিয়া সেন্টার ফর মেডিক্যাল ফিজিক্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ সেন্টার নামে একটি প্রতিষ্ঠান করার পরিকল্পনা করেছে তারা। মঙ্গলবার রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কার্যালয়ের অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী।

তিনি বলেন, বাংলাদেশ ও সাউথ এশিয়ার অন্য দেশগুলোতে ক্যান্সার চিকিৎসা ক্ষেত্রে দক্ষ জনবল ও মানসম্পন্ন চিকিৎসা নিশ্চিত করতে সাউথ এশিয়া সেন্টার ফর মেডিক্যাল ফিজিক্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ সেন্টার কাজ করবে। সাউথ এশিয়া সেন্টার ফর মেডিক্যাল ফিজিক্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ সেন্টারে মেডিক্যাল ফিজিসিস্টরা প্রশিক্ষণ নিতে পারবেন। প্রশিক্ষণের মেয়াদ হবে এক থেকে দুই সপ্তাহ। প্রশিক্ষণের রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করবে ট্রাস্টি বোর্ড । তবে বিদেশ থেকে যারা আসবেন তাদের থাকা ও খাওয়ার ব্যবস্থা  করব আমরা।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. গোলাম আবু জাকারিয়া বলেন, আমাদের দেশে আধুনিক যন্ত্রপাতি থাকলেও চিকিৎসকদের ট্রেনিংয়ের অভাব রয়েছে। ফলে চিকিৎসকরা মান্ধাতার আমলের চিকিৎসা দিয়ে যাচ্ছেন। আমাদের মধ্যে ধারণা আছে ক্যান্সার হলে আর বাঁচা যায় না। কিন্তু আমি জার্মানিতে থাকি। সেখানে ৮০-৯০ শতাংশ ক্যান্সার রোগী বেঁচে যায়।

তিনি আরো বলেন, এখানে (বাংলাদেশে) ক্যান্সার হাসপাতাল হচ্ছে কিন্তু প্রশিক্ষণ প্রতিষ্ঠান হচ্ছে না। এর কারণ হিসেবে আমি দেখেছি, প্রশিক্ষণ প্রতিষ্ঠানে লাভ কম। এজন্য কেউ প্রশিক্ষণ প্রতিষ্ঠান করতে আগ্রহী হন না।



রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৮/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়