ঢাকা, রবিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সম্প্রসারিত কার্ডিয়াক কমপ্লেক্স উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২২ ৮:০৬:৪১ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২২ ৮:০৬:৪১ পিএম

মঙ্গলবার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সম্প্রসারিত আধুনিক কার্ডিয়াক আইসিইউ এবং ওটি কমপ্লেক্সের উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, হাসপাতালের পরিচালক, চিকিৎসক, সেবক-সেবিকা, কর্মকর্তা -কর্মচারী উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠান শেষে মন্ত্রী হাসপাতালের রোগীদের খোঁজ-খবর নেন এবং জাতীয় হৃদরোগ হাসপাতালের ঊর্দ্ধমূখী সম্প্রসারণের কাজ, নির্মাণাধীন নতুন ৫০টি কেবিন ব্লক, হাসপাতালে দক্ষিণ পাশে পরিত্যক্ত জায়গা সংস্কার করে নতুন রাস্তা, নির্মাণাধীন নতুন ক্যাথলাব কমপ্লেক্স, হেল্পডেক্স পরিদর্শন করেন। স্বাস্থ‌্যমন্ত্রী হাসপাতালের পরিস্কার পরিচ্ছন্নতা দেখে সন্তোষ প্রকাশ করেন।

জানা গেছে, স্বাস্থ্য ও  পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের  তত্ত্বাবধানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালকে একটি আন্তর্জাতিক মানের হাসপাতালে উন্নীত করার কাজ চলছে। এর ফলে ৭টি কার্ডিয়াক অপারেশন থিয়েটার এবং ৫০টি আধুনিক মানের আইসিইউ বেড বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এটিই এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় কার্ডিয়াক আইসিইউ। কার্ডিয়াক অপারেশন থিয়েটার ও আইসিইউ বেড বৃদ্ধি পাওয়ায় হৃদরোগীদের চিকিৎসা সেবার মান বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এতে পূর্বের তুলনায় একসাথে অধিক সংখ্যক রোগীকে চিকিৎসা সেবা দেয়া সম্ভব হচ্ছে। প্রচলিত মানসম্মত হৃদরোগ সেবার পাশাপাশি বুকের পাঁজর না কেটে ছোট ছিদ্রের সাহায্যে কার্ডিয়াক অপারেশনের মতো অধুনাপ্রবর্তিত অত্যাধুনিক পদ্ধতির অপারেশনও শুরু হয়েছে।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই দেশে প্রথমবারের মতো হাসপাতালটির কোন কনট্রাস্ট ব্যবহার না করে জটিল কিডনী রোগীদের হৃদরোগ চিকিৎসার জিরো কনট্রাস্ট এনজিওপ্লাস্টি পদ্ধতির ব্যবহার শুরু হয়। এছাড়া এ হাসপাতালে সর্বাধুনিক থ্রিডি ম্যাপিং প্রযুক্তি ব্যবহার করে জটিল অ্যারিদমিয়া রোগীদের চিকিৎসা করা হচ্ছে নামমাত্র মূল্যে।


ঢাকা/ আসাদ/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন