ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনা পরীক্ষার জন্য প্রস্তুত ঢামেক

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪২, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা পরীক্ষার জন্য প্রস্তুত ঢামেক

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে করোনাভাইরাসের পরীক্ষার জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসিরউদ্দিন।

তবে হাসপাতালে গণহারে করোনাভাইরাসের পরীক্ষা করা হবে না বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২ এপ্রিল) দুপুরে রাইজিংবিডিকে তিনি বলেন, বিকেলের মধ্যে পরীক্ষা কার্যক্রম চালুর ইচ্ছা রয়েছে।  তবে এই সময়ের মধ্যে না হলে রাত ১০টার মধ্যে চালু করতে পারব বলে আশা করছি।

একেএম নাসিরউদ্দিন বলেন, আমাদের হাতে ৫ থেকে ৬ টা স্যাম্পল আছে।  আশা করছি এগুলো দিয়ে শুরু করতে পারবো।

কেউ চাইলেই এখানে করোনা পরীক্ষা করতে পারবে না।  আমরা হাসপাতালে ভর্তি রুগীদের যাদের মধ্যে করোনাভাইরাসের লক্ষণ-উপসর্গগুলো আছে, তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করব। ওই সময় তাদের সাধারণ ওয়ার্ড থেকে আলাদা করে ফেলব। এছাড়া আউটডোরে যেসব রুগীকে চিকিৎসক করোনাভাইরাসের পরীক্ষার জন্য পরামর্শ দেবেন তাদের আইসোলেশন ওয়ার্ডে নিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করবো।  অর্থাৎ গণহারে পরীক্ষা করা হবে না। যাদের পরীক্ষা করা হবে তাদের কারো মধ্যে যদি করোনার সংক্রমণ পাওয়া যায়, তাহলে তাদের বাংলাদেশ -কুয়েত মৈত্রী হাসপাতালে পাঠাবো।

পরীক্ষার ফির বিষয়ে তিনি বলেন, করোনাভাইরাসের পরীক্ষা করতে দুই হাজার টাকার বেশি খরচ হয়।   তবে সরকার দেশের সব প্রতিষ্ঠানগুলোতে এ পরীক্ষা ফ্রিতে করার নির্দেশনা দিয়েছে।  সেহেতু ঢাকা মেডিক্যালেও কোনো ফি নেওয়া হবে না।

ঢাকা মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুলতানা শাহানা বানু বলেন, পর্যাপ্ত কিট রয়েছে এবং ধারাবাহিকভাবে আসবে।  আমাদের ল্যাব ও টেকনোলজিস্টরা প্রস্তুত রয়েছেন।

 

নূর/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়