ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বরিশালে করোনা পরীক্ষার কার্যক্রম শুরু হচ্ছে কাল থেকে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশালে করোনা পরীক্ষার কার্যক্রম শুরু হচ্ছে কাল থেকে

শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল (শেবাচিম) বরিশালে করোনা পরীক্ষা ল্যাব প্রস্তুতের কাজ শেষ।

আজ মঙ্গলবার (৭ এপ্রিল) মেডিক্যাল কলেজ ও হাসপাতালের দুই ক্লিনিক্যাল প্যাথলজিস্ট ও ৬ টেকনোলজিস্টকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান ওভারেজ মার্কেটিং কর্পোরেশন (প্রাঃ) লিমিটেড।

আগামীকাল বুধবার (৮ এপ্রিল) থেকে করোনা পরীক্ষা কার্যক্রম শুরু করা যাবে বলে জানিয়েছেন ওই প্রতিষ্ঠানটির সহকারী ম্যানেজার বোরহান উদ্দিন।

জানাগেছে, শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ বরিশালকে গত ৩০ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ওভারেজ মার্কেটিং কর্পোরেশন (প্রাঃ) লিমিটেড এর একটি পিসিআর মেশিন সরবরাহ করা হয়। সেই থেকে কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে মেশিনটি স্থাপনের কার্যক্রম শুরু করা হয়।

আজ মঙ্গলবার মেশিনটির ল্যাব স্থাপনের কার্যক্রম শেষ হয়েছে। সকালে ওভারেজ মার্কেটিং কর্পোরেশনের প্রকৌশলীরা বরিশালে এসে ল্যাবটি পরিচালনাকারী দুই ক্লিনিক্যাল প্যাথলজিস্ট ও ৬ টেকনোলজিস্টকে বিশেষ প্রশিক্ষণ শুরু করেছেন।

শের-ই বাংলা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ অসিত ভূষণ বলেন, ‘আগামীকাল থেকে পরীক্ষা শুরু হতে পারে। আজ মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রকৌশলীরা টেনিং দিচ্ছেন। আমাদের কলেজ থেকে ৪জন ও হাসপাতাল থেকে ২ জন টেকনোলজিস্ট এবং হাসপাতালের দুই ক্লিনিক্যাল প্যাথলজিস্ট এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন। এর পাশাপাশি কলেজের মাইক্রোবায়লজি বিভাগ ও প্যাথলোজি বিভাগের ৩ সিনিয়র শিক্ষক বিষয়টি পর্যবেক্ষণ করছেন।'

এদিকে সোমবার (৬ এপ্রিল) রাতে ল্যাবটি পরিদর্শনে আসেন পানি সম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের এমপি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

এ সময় তিনি বলেন, ‘প্রথম দিকে ট্রেনিংয়ের কারণে করোনা পরীক্ষায় কিছুটা ধীরগতি হলেও বরিশালের টেকনোলজিস্টরা অভিজ্ঞ চিকিৎসক ও প্রকৌশলীদের কাছ থেকে দক্ষতা অর্জনের পর করোনা পরীক্ষার গতি বাড়বে। তবে এই ল্যাবটির কার্যক্রমের গতি আনতে আরো টেকনোলজিস্টের প্রয়োজন রয়েছে।'

বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের সাথে কথা চলছে বলেও জানান প্রতিমন্ত্রী।

 

বরিশাল/জে. খান স্বপন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়