ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিশুদের বাত বিষয়ক দুদিনের আন্তর্জাতিক সম্মেলন শেষ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ২৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশুদের বাত বিষয়ক দুদিনের আন্তর্জাতিক সম্মেলন শেষ

শিশুদের বাতজাতীয় নানা রোগ এবং সেসবের উপসর্গ ও সর্বাধুনিক চিকিৎসা বিষয়ক দুই দিনব্যাপী ‘থার্ড ইন্টারন্যাশনাল পেডিয়াট্রিক রিউমাটোলজি কনফারেন্স-২০১৯’ শেষ হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে রোববার সমাপনী অনুষ্ঠান হয়।\

এ বিশ্ববিদ্যালয়ের শিশু বিভাগ ও পেডিয়াট্রিক রিউমাটোলজি সোসাইটি অফ বাংলাদেশ (পিআরএসবি)-এর উদ্যোগে আয়োজিত কনফারেন্সে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও সোসাইটির সভাপতি শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু অনুষদের ডীন অধ্যাপক ডা. চৌধুরী ইয়াকুব জামাল, নবজাতক বিভাগের অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাসহ দেশের শিশু বিশেষজ্ঞগণ, চিকিৎসক, সোসাইটির সদস্যবৃন্দ, রেসিডেন্ট শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সোসাইটির কোষাধ্যক্ষ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার জানান, এই কনফারেন্সে চার জন ইতালিয়ান বিশেষজ্ঞ চিকিৎসকসহ দেশ-বিদেশের শিশু বিশেষজ্ঞরা শিশুদের এসএলই, জেআইএ-সহ বিভিন্ন ধরনের বাতরোগের বিষয়ে ১২টিরও বেশি গবেষণা ও জ্ঞানলব্ধ প্রবন্ধ-নিবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন, এতে শিশু বিশেষজ্ঞ, শিশু চিকিৎসক, শিক্ষার্থীসহ সাড়ে তিন শতাধিক চিকিৎসক অংশগ্রহণ করেন। এই কনফারেন্স শিশু বিষয়ক চিকিৎসকদের শিশুদের বিভিন্ন ধরনের জটিল বাতরোগের সর্বাধুনিক চিকিৎসার বিষয়ে প্রয়োজনীয় জ্ঞানলাভে যেমন গুরুত্বপূর্ণ অবদান রাখবে, সাথে সাথে শিশুদের বিভিন্ন ধরনের বাত রোগের বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতেও মূল্যবান অবদান রাখবে।


ঢাকা/সাওন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়