ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খুলনায় ফ্লু কর্নারে ৩ মাসে ৫৭ জনের মৃত্যু

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৪, ২০ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
খুলনায় ফ্লু কর্নারে ৩ মাসে ৫৭ জনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্তের উপসর্গ, যেমন- জ্বর, হাঁচি-কাশি ও শ্বাসকষ্টসহ এ ধরনের অসুস্থাজনিত রোগীদের খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের ফ্লু কর্নারে ভর্তি করা হয়। খুলনায় করোনা প্রাদুর্ভাবের আধিক্যের কারণে গত ২৪ মার্চ থেকে বিশেষ এই কর্নারটি চালু করে হাসপাতাল কর্তৃপক্ষ।

এই কর্নারে চিকিৎসাধীন অবস্থায় গত প্রায় তিন মাসে ৫৭ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ, গত শুক্রবার (১৯ জুন) মারা গেছে সাতজন। এটাই এই কর্নারে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

৫২ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। মৃতদের মধ্যে মৃত্যুপরবর্তী নমুনা পরীক্ষায় কয়েকজনের করোনা পজিটিভ, কয়েকজনের নেগেটিভ এবং অনেকের নমুনা পরীক্ষার রিপোর্ট মেলেনি এখনো।

এই কর্নারে চিকিৎসা সরঞ্জামের ঘাটতি এবং চিকিৎসকদের অবহেলার অভিযোগ রয়েছে রোগীর স্বজনদের। তবে চিকিৎসকরা বলছেন, সর্বোচ্চ চিকিৎসার চেষ্টা করা হচ্ছে।   

গত ১২ জুন মারা যাওয়া ব্যবসায়ী শারাফাত হোসেন বাবলুর স্ত্রী জেসমিন সুলতানা অভিযোগ করেন, মুমূর্ষু স্বামীকে হাসপাতালের বেডে রেখে তাকে অক্সিজেন সিলিন্ডারের মিটার এবং ওষুধ কিনে আনতে হয়েছে। ভিতরে একজন ওয়ার্ডবয় বসে থাকেন মাত্র। চিকিৎসক-নার্সকে ডেকেও সময়মতো পাওয়া যায়নি।

মৃত স্কুলছাত্রী মীমের স্বজন আবির হাসান অনিক বলেন, ‘‘ফ্লু কর্নারে অক্সিজেনের স্বল্পতা রয়েছে। আমি চাইলেও সময়মত পাইনি। ওয়ার্ডবয় স্যালাইন লাগাতেও পারেন না। কিন্তু চিকিৎসক-নার্স ঠিকমতো রোগীর কাছেও আসেন না।’’

খুমেকের ফ্লু কর্নারের ফোকাল পার্সন ও হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মিজানুর রহমান জানান, গত ২৪ মার্চ ফ্লু কর্নার চালু হয়। শনিবার (২০ জুন) পর্যন্ত এখানে চিকিৎসা নিয়ে ৩২৯ জন সুস্থ হয়েছেন। মৃত্যু হয়েছে ৫২ জনের। এখনো ভর্তি আছেন ২৯ জন।

চিকিৎসাজনিত অবহেলার বিষয়ে তিনি বলেন, ‘‘রোগীদের চাহিদা অনেক। কিন্তু আমাদের সীমাবদ্ধতা রয়েছে। চাহিদা শতভাগ পূরণ করা সম্ভব হয় না।’’  

খুমেক হাসপাতালের পরিচালক ডা. মুন্সি মো. রেজা সেকেন্দার বলেন, ‘‘রোগীরা অভ্যাস থেকে চিকিৎসায় অবহেলার অভিযোগ করে থাকেন। এটা আমরা মেনে নিতে রাজি না। ফ্লু কর্নারে রোগীদের সর্বোচ্চ চিকিৎসার চেষ্টা করা হচ্ছে।’’

এ ক্ষেত্রে কোনো ত্রুটি করা হয় না বলেও জানান তিনি।


ঢাকা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়