RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||  আশ্বিন ১৬ ১৪২৭ ||  ১৩ সফর ১৪৪২

করোনা চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক-নার্স ভাতা পাবেন

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ৩১ জুলাই ২০২০   আপডেট: ১৬:৫৩, ২৯ আগস্ট ২০২০
করোনা চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক-নার্স ভাতা পাবেন

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত একজন চিকিৎসক দৈনিক ২ হাজার টাকা, নার্স ১ হাজার ২০০ টাকা এবং অন্যরা ৮০০ টাকা করে ভাতা পাবেন। 

ঢাকার বাইরের চিকিৎসকেরা দৈনিক পাবেন ১ হাজার ৮০০ টাকা, নার্স ১ হাজার টাকা এবং অন্যরা পাবেন ৬৫০ টাকা করে। কেউ এক মাসে ১৫ দিনের বেশি এ ভাতা পাবেন না। তবে সরকারি আবাসন সুবিধা নিতে না চাইলে ভাতা পাবেন।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো.আব্দুল মান্নানের ২৯ জুলাই স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত নার্স ও চিকিৎসকদের বিভিন্ন হাসপাতালে কর্মরতদের একাধারে ১৫ দিনের বেশি দায়িত্ব পালন করবেন না। প্রতি মাসে ১৫ দিন দায়িত্ব পালন শেষে পরবর্তী ১৫ দিন তারা কোয়ারেন্টাইনে ছুটিতে থাকবেন।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত নার্স ও চিকিৎসকদের ঢাকার ৬টি সরকারি প্রতিষ্ঠানে রাখা হবে।  প্রতিষ্ঠানগুলো হলো-বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) একাডেমি, বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেটিভ ম্যানেজমেন্ট, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি, ন্যাশনাল একাডেমি অব এডুকেশনাল ম্যানেজমেন্ট, টিচার্স ট্রেনিং কলেজ ও জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট।

করোনা চিকিৎসার জন্য সারা দেশে নির্ধারিত হাসপাতালে ৫ হাজার ৭২৬ জন চিকিৎসক, ১০ হাজার ৪ জন নার্স, ৭ হাজার ৫১৬ জন স্বাস্থ্যকর্মীসহ মোট ২৩ হাজার ২৮৫ জন দায়িত্ব পালন করছেন।  

এর আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগ থেকে গত ২০ জুলাই এ আদেশ জারির জন্য প্রধানমন্ত্রীর অনুমতি চেয়ে একটি প্রস্তাব পাঠানো হয়।

ঢাকা/ আসাদ/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়