RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু ৪ অক্টোবর

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ১ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:১২, ১ অক্টোবর ২০২০
ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু ৪ অক্টোবর

সারা দেশে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো শুরু হবে আগামী ৪ অক্টোবর। ১৭ অক্টোবর পর্যন্ত এ কর্মসূচি চলবে।

বৃহস্পতিবার (১ অক্টোবর)  দুপুর  ১২ টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন ৪ অক্টোবর থেকে শুরু হয়ে ১৭ অক্টোবর পর্যন্ত দুই সপ্তাহব্যাপী এই ক্যাম্পেইনে দুই কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে। ৬ মাস থেকে ৫৯ মাস বয়সের সব শিশুকেই ভিটামিন এ খাওয়াতে হবে বলে জানিয়েছে জাতীয় পুষ্টিসেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান।

তিনি আরও বলেন, ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।  স্বাস্থ্যঝুঁকি কমাতে শিশুকে ভিটামিন খাওয়ানোর সময় স্বাস্থ্যকর্মীকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।  কেন্দ্রে অবস্থানকালে স্বাস্থ্যকর্মীদের সাবান ও পানি দিয়ে  হাত ধুয়ে নিতে হবে।

তিনি বলেন, ‘দেশের পরবর্তী প্রজন্মের উন্নত স্বাস্থ্য গড়তে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো জরুরি। প্রতিবারের মতো এবারও সরকার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত কার্যক্রম চালাবে। এই কার্যক্রমকে সফল করতে সারাদেশে এক লাখ ২০ হাজার ক্যাম্প করা হবে।এতে প্রায় ৪০ হাজার স্বাস্থ্যকর্মী যুক্ত থাকবে। স্বাস্থ্যবিধি বজায় রেখেই শিশুদের টীকা খাওয়ানো হবে।’

আসাদ/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়