Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

করোনা চিকিৎসার জন্য মহাখালীতে নতুন হাসপাতাল, টাকা চায় স্বাস্থ্য বিভাগ

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ১৪ এপ্রিল ২০২১   আপডেট: ১৪:৪৯, ১৪ এপ্রিল ২০২১
করোনা চিকিৎসার জন্য মহাখালীতে নতুন হাসপাতাল, টাকা চায় স্বাস্থ্য বিভাগ

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সুযোগ বাড়াতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এর তত্বাবধায়নে মহাখালীতে একটি হাসপাতাল নির্মাণ করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এজন্য জরুরি ভিত্তিতে অর্থ বরাদ্দ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।  

অর্থ মন্ত্রণালয়ের সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এর তত্ত্বাবধানে নির্মিতব্য করোনা হাসপাতালের জন্য জরুরি তহবিল চেয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।  এরই মধ্যে তারা ২৬ কোটি টাকা বরাদ্দ চেয়ে চিঠি দিয়েছে।

ডিএনসিসি নির্মিতব্য এই হাসপাতালে শুধু করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হবে। এখানে করোনায় আক্রান্ত রোগীদের জন্য দুইশ নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) এবং দেড় হাজার সাধারণ বেড থাকবে।  

জানা গেছে, রাজধানীর মহাখালী ডিএনসিসি মার্কেটে করোনা আইসোলেশন সেন্টার নির্মাণ করা হচ্ছে। উত্তর সিটির করপোরেশনের তত্ত্বাবধানে অস্থায়ী এই হাসপাতাল তৈরি করা হচ্ছে।  এই হাসপাতাল থেকে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হবে। এজন্য করোনা ভাইরাস প্রার্দুভাব মোকাবেলা তহবিল থেকে অথবা অর্থ বিভাগের অপ্রত্যাশিত ব্যবস্থাপনা তহবিল থেকে এই অস্থায়ী হাসপাতালের জন্য ২৫ কোটি ৯৮ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ চেয়েছে স্বাস্থ্য বিভাগ।

উল্লেখ্য, চলতি অর্থবছর অর্থ বিভাগের অপ্রত্যাশিত ব্যবস্থাপনা তহবিলের আকার দুই হাজার কোটি টাকা।

এদিকে, গেল সপ্তাহে অস্থায়ী এই করোনা হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।  পরিদর্শনকালে তিনি বলেছিলেন, অল্প সময়ের মধ্যেই ডিএনসিসির এই হাসপাতাল দুই শতাধিক আইসিইউ বেড এবং এক হাজার নতুন শয্যা যুক্ত করা হবে।  এ সময় আগামী দুই সপ্তাহের মধ্যে হাসপাতালটি উদ্বোধন করা হবে বলে তিনি জানান।

সূত্র জানায়, দেশে করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়ছে। অনেক বরেণ্য মানুষও আইসিইউ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। হাসপাতালগুলোতে বেডের জন্য হাহাকার। এজন্য নতুন করে মহাখালী মার্কেটে করোনা আইসোলেশন সেন্টার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়