Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন

সচিবালয় প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ৩ মে ২০২১  
বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন

মন্ত্রিসভার বৈঠক

বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন-২০২১ এর খসড়ার  চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (৩ মে) ভিডিও কনফারেন্সে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সে যোগ দেন। প্রধানমন্ত্রী এর সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ সম্মেলনে অনুমোদনের বিষয়টি জানান। তিনি বলেন, ‘বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের প্রত্যেক বিভাগে শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত হবে ১:১০। এসব প্রতিষ্ঠানে কমপক্ষে ৫০ জন শিক্ষার্থী থাকতে হবে। ৭৫ শতাংশ স্থায়ী শিক্ষক থাকতে হবে এবং ২৫ শতাংশের বেশি খণ্ডকালীন শিক্ষক রাখা যাবে না।’

তিনি আরো বলেন, রিজার্ভ ফান্ডে বেসরকারি মেডিকেল কলেজকে তিন কোটি টাকা এবং ডেন্টাল কলেজকে দুই কোটি টাকা রাখতে হবে। মেট্রোপলিটন এলাকায় বেসরকারি মেডিকেল কলেজ করতে কমপক্ষে ২ একর জমি এবং অন্য জায়গায় স্থাপন করলে ৪ একর জমি থাকার বিধান রাখা হয়েছে। দেশে ৭০টি বেসরকারি মেডিকেল কলেজ ও ২৬টি ডেন্টাল কলেজ রয়েছে। সরকারি মেডিকেল কলেজ রয়েছে ৩৬টি আর ডেন্টাল কলেজ রয়েছে একটি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বেসরকারি মেডিকেল কলেজে যতগুলো শয্যা থাকবে, তার ১০ ভাগ দরিদ্রদের বিনামূল্যে চিকিৎসার জন্য বরাদ্দ রাখাতে হবে। মেডিকেল কলেজে কমপক্ষে ২৫০টি ও ডেন্টালে কমপক্ষে ৫০টি শয্যা থাকতে হবে। যারা আইন অমান্য করবে তাদের দুই বছর কারাদণ্ড, জরিমানা বা উভয় দণ্ড দেওয়া যাবে। আইনের কোনো ধারা অমান্য করলে তাদের অনুমোদন বাতিল করা যাবে।

২০২০ সালের ২৮ সেপ্টেম্বর বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। 

আসাদ/বকুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়