ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনা ও ডেঙ্গু রোগীর চিকিৎসা একত্রে সম্ভব নয়: স্বাস্থ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ২৫ জুলাই ২০২১   আপডেট: ১৭:৪৮, ২৫ জুলাই ২০২১
করোনা ও ডেঙ্গু রোগীর চিকিৎসা একত্রে সম্ভব নয়: স্বাস্থ্যমন্ত্রী

রাজধানীর বিশেষায়িত হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনা রোগীদের সঙ্গে ডেঙ্গু রোগীর চিকিৎসা করা সম্ভব নয়।

আরও পড়ুন: মাসে কোটি লোককে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা: স্বাস্থ‌্যমন্ত্রী 

রোববার (২৫ জুলাই) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কনভেনশন সেন্টারে নির্মাণাধীন ফিল্ড হাসপাতাল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা মহামারির মধ্যেই ডেঙ্গু পরিস্থিতি বেসামাল হচ্ছে।  করোনা রোগীদের সঙ্গে ডেঙ্গু রোগীর চিকিৎসা করা সম্ভব নয়। এ অবস্থায় সলিমুল্লাহ, আহসানুল্লাহ মেডিক্যালসহ রাজধানীর নির্দিষ্ট বেশ কয়েকটি বিশেষায়িত হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসা দেওয়া হবে।

এ সময় করোনার টিকা নিয়ে তিনি বলেন, আমাদের ৮ কোটি ভ্যাকসিন রাখার সক্ষমতা রয়েছে।  আগামী দিনে প্রতি মাসে এক কোটি লোককে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনায় কাজ করছি আমরা।

জাহিদ মালেক বলেন, সারা দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া ও স্বাস্থ্যবিধি না মানাই সংক্রমণ বাড়ার বড় কারণ। গ্রামের চিত্র আশঙ্কাজনক। আক্রান্তদের ৭৫ শতাংশই গ্রাম থেকে আসা, যাদের সবাই বয়স্ক, ভ্যাকসিনও নেননি।

তিনি বলেন, প্রতিদিন যে হারে রোগী আসছে, তাতে বেডের সংকট দেখা দিতে পারে। আশা করছি আগামী শনিবার (৩১ জুলাই) বিএসএমএমইউ ফিল্ড হাসপাতাল উদ্বোধন করে রোগী নিতে পারবো।

তিনি আরও বলেন, হাসপাতালে চাপ কমাতে কলে সংক্রমণ কমাতে হবে।  সংক্রমণ বেড়ে গেলে হাসপাতালে জায়গা দেওয়া যাবে না।  কিন্তু মানুষ যেভাবে ঘুরছে, বিনা প্রয়োজনে বাইরে বের হচ্ছে, তাতে সংক্রমণ রোধ করতে আরও সময় লেগে যেতে পারে।

শনিবার (২৪ জুলাই) দেশে ২৪ ঘণ্টায় প্রথমবারের মতো ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা একশো ছাড়িয়েছে।  যা একদিনে সর্বোচ্চসংখ্যক রোগী হাসপাতালে ভর্তি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১০৪ জন, যাদের সবাই রাজধানীর বাসিন্দা।  চলতি মাসে এখন পর্যন্ত হাসপাতালে মোট ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ১ হাজার ২০২ জন।

এ বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১ হাজার ৫৭৪ জন।  এর মধ্যে বর্তমানে সারা দেশে ভর্তি রোগী ৪২২ জন। ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪১৯ জন, রাজধানীর বাইরে ৩ জন।

গত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া ১০৪ জন রোগীর মধ্যে সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৩১ জন ও বেসরকারি হাসপাতালে ৭৩ জন ভর্তি রয়েছেন।  সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালগুলোর মধ্যে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ২১ জন, ঢাকা শিশু হাসপাতালে পাঁচজন ও সম্মিলিত সামরিক হাসপাতালে ৯ জন।

ডেঙ্গু প্রতিরোধে আবাসস্থল নিয়মিত পরিষ্কার রাখার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।  এডিস মশা যেহেতু অভিজাত এলাকায়, বড় বড়, সুন্দর সুন্দর দালান কোঠায় বসবাস করে ও সেখানে থাকা স্বচ্ছ পরিষ্কার পানিতে ডিম পাড়ে তাই এসব আবাসস্থল নিয়মিত পরিষ্কার রাখা এ রোগের বিস্তার রোধে কার্যকরি পদক্ষেপ।

মেয়া/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়