ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডেঙ্গুতে ৪৯ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৩, ৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ০৭:৪৭, ৪ সেপ্টেম্বর ২০২১
ডেঙ্গুতে ৪৯ জনের মৃত্যু

ফাইল ছবি

চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪৯ জনের মৃত্যুর খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ১২ জন জুলাই মাসে, ৩৩ জন আগস্টে এবং ৪ জন সেপ্টেম্বরে মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানা গেছে- শুক্রবার (৩ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে তার আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে ২৫৫ জন হাসপাতালে ভর্তি হয়। এর মধ্যে ২৩৩ জন ঢাকায় এবং ২২ জন ঢাকার বাইরে।

চলতি বছরে ১১ হাজার ২৩৬ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়। এর মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৯ হাজার ৯২৭ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১ হাজার ২৫৭ জন। এর মধ্যে ঢাকায় ১ হাজার ১২০ জন। ঢাকার বাইরে ১৩৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে- জানুয়ারি থেকে চলতি সেপ্টেম্বর পর্যন্ত প্রতি মাসেই ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। সবচেয়ে কম রোগী ভর্তি হয় এপ্রিল মাসে, মাত্র তিন জন। এরপর ফেব্রয়ারিতে ৯ জন। মার্চে ১৩ জন, জানুয়ারিতে ৩২ জন। মে মাসে ৪৩ জন। 

জুনে এসে রোগী বাড়তে থাকে। জুন মাসে ডেঙ্গু নিয়ে ২৭২ জন হাসপাতালে ভর্তি হয়। জুলাইয়ে আরও কয়েকগুণ বেড়ে যায়। এ মাসে হাসপাতালে ভর্তি হয় ২ হাজার ২৮৬ জন অর্থাৎ দিনে গড়ে প্রায় ৭৪ জন করে, ঘণ্টায় তিন জনের বেশি।

আগস্টে ভর্তি হয় ৭ হাজার ৬৯৮ জন। অর্থাৎ দিনে গড়ে ২৪৮ জন করে। ঘণ্টায় ১০ জনের বেশি অর্থাৎ প্রতি ৬ মিনিটেরও কম সময়ে দেশে ডেঙ্গুতে একজন হাসপাতালে ভর্তি হয়েছে। 

সেপ্টেম্বরের এই তিন দিনে ভর্তি হয়েছে ৮৮০ জন অর্থাৎ ২৯৩ জন করে। ঘণ্টায় ১২ জনের বেশি অর্থাৎ প্রতি ৫ মিনিটেরও কম সময়ে একজন করে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

ঢাকা/সাওন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়