ঢাকা     মঙ্গলবার   ২৮ জুন ২০২২ ||  আষাঢ় ১৪ ১৪২৯ ||  ২৮ জিলক্বদ ১৪৪৩

চার মাসে ডায়রিয়ায় ৬ লাখ ৭৭ হাজার মানুষ আক্রান্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২২ মে ২০২২   আপডেট: ১০:৫৩, ২২ মে ২০২২
চার মাসে ডায়রিয়ায় ৬ লাখ ৭৭ হাজার মানুষ আক্রান্ত

গত ৪ মাসে সারা‌দে‌শে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৬ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ। এ সময় ডায়‌রিয়ায় মৃত্যু হয়েছে আট জনের। 

শনিবার (২১ মে) রা‌তে স্বাস্থ্য অধিদপ্তর থে‌কে এ তথ্য জানানো হ‌য়ে‌ছে।

তবে বর্তমানে আইসিডিডিআর'বি হাসপাতালে ডায়রিয়া রোগীর চাপ কিছুটা কমে‌ছে। যদিও ঈদের প‌রের সপ্তা‌হেও রোগীর চাপ সামলাতে হিমশিম খেয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে মার্চ মা‌সের চেয়ে এপ্রিলে ডায়রিয়ায় বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মার্চে ৬৪ জেলায় মোট আক্রান্ত ছিলো ১ লাখ ৭০ হাজার ২৩৭ জন। এপ্রিলে তা বেড়ে দাঁড়ায় ২ লাখ ১৫ হাজার ৩৩৩ জনে। আর গত ৪ মাসে মোট আক্রান্ত হয়েছে ৬ লাখ ৭৭ হাজার ৯৪৪ জন।

এদিকে, আইসিডিডিআর'বি সূত্র জা‌নি‌য়ে‌ছে, তা‌দের হাসপাতালে বর্তমানে গড়ে ৫০০ রোগী ভর্তি হচ্ছে প্রতি‌দিন। গত মার্চ ও এপ্রিলে দৈনিক হাজারের বেশি রোগী এ হাসপাতালে ভর্তি হয়ে‌ছেন ব‌লে জানান তারা।

বর্তমা‌নে বরিশাল বিভাগে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত মার্চে বরিশাল বিভাগের ছয় জেলায় আক্রান্ত হয়েছিলো ৫ হাজার ৪১৫ জন। এপ্রিলে তা বেড়ে দাঁড়ায় ১১ হাজার ৩৭৭ জনে। আর মে মাসের প্রথম ২০ দিনে ৭ হাজার ৬৯০ জন।

জেলার হিসা‌বে গত ৪ মাসে ঢাকার পর সবচেয়ে বেশি মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ঝিনাইদহে। ঢাকায় আক্রান্ত ২৭ হাজার ৩৪৩ জন, আর ঝিনাইদহে ২৩ হাজার ৩৩০ জন। আর সবচেয়ে কম আক্রান্ত হয় লালমনিরহাট জেলায়। এ জেলায় ৪ মাসে ১ হাজার ৫৮১ জন আক্রান্ত হয়েছে।

মেয়া/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়