ঢাকা     রোববার   ০৩ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৯ ১৪২৯ ||  ০৩ জিলহজ ১৪৪৩

মাঙ্কিপক্স: গুজব এড়িয়ে সতর্কতার পরামর্শ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ২৪ মে ২০২২  
মাঙ্কিপক্স: গুজব এড়িয়ে সতর্কতার পরামর্শ

ছবি: রাইজিংবিডি

দেশে এখন পর্যন্ত কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি।  মাঙ্কিপক্স নিয়ে কোন গুজব বা আতঙ্ক নয়, বরং সবাইকে সতর্ক থাকতে হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২৪ মে) সকালে বিএসএমএমইউ’র শহীদ ডা. মিল্টন হলে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, করোনা মহামারিকে আমরা সবাই মিলে মোকাবিলা করেছি। ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে আতঙ্ক সৃষ্টি করতে দেইনি। একইভাবে আমরা মাঙ্কিপক্স ভাইরাসের জন্যও প্রস্তুত আছি। কোনো রোগী ধরা পড়লে তার জন্য ২১ দিনের আইসোলেশরে ব্যবস্থা রয়েছে। একটা আলাদা ইউনিটও তৈরি করবো। মাঙ্কিপক্স রোগীর জন্য বিএসএমএমইউ সম্পূর্ণভাবে প্রস্তুত।

তিনি বলেন, গতকাল (সোমবার) ফেসবুকে বিএসএমএমইউতে মাঙ্কিপক্সের প্রথম রোগী শনাক্ত হয়েছে বলে একটি পোস্ট ভাইরাল হয়। যা ছিল নিছক একটি গুজব। বিষয়টি প্রথমে আমাদের নজরে আনেন গণমাধ্যমের দায়িত্বশীল কয়েকজন সাংবাদিক। তাদের এ তথ্যে আমাদের প্রশাসন আরও তৎপর হয়েছে। 

শারফুদ্দিন আহমেদ বলেন, গুজব রোধ এবং গুজব রটনাকারীকে খুঁজে পেতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশনের কাছে মৌখিকভাবে সহযোগিতা চাওয়া হয়।

উল্লেখ্য, সোমবার (২৩ মে) বিএসএমএমইউয়ে মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হয়। তবে, বিষয়টিকে গুজব উল্লেখ করে বিএসএমএমইউ উপাচার্য বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে কোনো একটি পক্ষ এমন গুজব ছড়িয়েছে।

/মেয়া/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়