ঢাকা     বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২১ ১৪২৯ ||  ০৯ রবিউল আউয়াল ১৪১৪

কল-কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার চালু করতে হ‌বে: স্বাস্থ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতি‌বেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ৭ আগস্ট ২০২২  
কল-কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার চালু করতে হ‌বে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে এখন ৭০ ভাগ দুগ্ধজাত শিশু মায়ের দুধ পান করলেও প্রায় ৩০ ভাগ শিশু মায়ের দুধ পান করে না। কেন করছে না সে বিষয়টিতে আরও গুরুত্ব দেওয়ার ব্যাপা‌রে সংশ্লিষ্ট সকলকে উদ্যোগ নি‌তে হ‌বে।

রোববার (৭ আগস্ট) রাজধানীর মহাখালীতে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম)-এ বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

অনুষ্ঠানে শিশুদের জন্মের পর থেকেই মায়ের দুধ পান করানোর ওপর গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী। এক্ষেত্রে বিভিন্ন কল-কারখানায় মায়েদের জন্য ব্রেস্ট ফিডিং কর্নার চালুর কথাও বলেন স্বাস্থ্যমন্ত্রী। 

উল্লেখ্য, সারা বিশ্বের সাথে বাংলাদেশেও ১৯৯২ সাল থেকে প্রতিবছর ১-৭ আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়ে আসছে। ২০১০ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ জাতীয়ভাবে পালিত হচ্ছে। 

দিবসটি উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক। সভাপতিত্ব করেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এবং নিপসম-এর পরিচালক অধ্যাপক ডা. বায়েজিদ খুরশীদ রিয়াজ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জাতীয় পুষ্টি প্রতিষ্ঠানের জাতীয় পুষ্টিসেবা লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. এস এম মোস্তাফিজুর রহমান। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২২ এর প্রতিপাদ্য উপস্থাপন করেন বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের চেয়ারপার্সন ও সিনিয়র সাইন্টিস্ট অধ্যাপক ডা. এস কে রায়। উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য) সৈয়দ মুজিবুল হক। বিশ্বব্যাপী World Alliance for Breastfeeding Action (WABA)  কর্তৃক এই বছর বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে Step up for Breastfeeding, Educate and Support. যার অর্থ দাঁড়ায়, ‘মাতৃদুগ্ধ পান এগিয়ে নিতে, শিক্ষা ও সহযোগিতা হবে বাড়াতে’।

মেয়া/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়