ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

শিশুর মৃত্যু: আলম মেমোরিয়াল হাসপাতাল বন্ধ ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৯, ৪ ডিসেম্বর ২০২২  
শিশুর মৃত্যু: আলম মেমোরিয়াল হাসপাতাল বন্ধ ঘোষণা

নিবন্ধন ছাড়াই অবৈধভাবে চিকিৎসা কার্যক্রম পরিচালনার অভিযোগে রাজধানীর রূপনগরের ‘আলম মেমোরিয়াল হাসপাতাল’-এর সব কার্যক্রম বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সম্প্রতি কুড়িগ্রাম থেকে হাতের অপারেশন করতে আসা ৫ বছরের শিশু মাইশার পেট কাটার ঘটনায় হাসপাতালটি দেশব্যাপী ব্যাপক আলোচনায় আসে। এর পর স্বাস্থ্য অধিদপ্তরের তদন্ত কমিটির পরিদর্শনে হাসপাতালটির কার্যক্রম অবৈধ প্রমাণিত হওয়ায় এর সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

রোববার (৪ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. শেখ দাউদ আদনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ওই হাসপাতাল কর্তৃপক্ষকে অবৈধ প্রক্রিয়ায় স্বাস্থ্য সেবাদান হতে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, রূপনগর আলম মেমোরিয়াল হাসপাতালের বিএমডিসির সনদ নেই। নিয়ম-নীতি না মেনেই দেওয়া হচ্ছিল চিকিৎসাসেবা।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধিদপ্তরের পরিদর্শন কার্যক্রমের চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে আলম মেমোরিয়াল হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রতিষ্ঠানটি নিয়মানুগভাবে নিবন্ধিত নয়; যা সম্পূর্ণ বেআইনি। পরিদর্শন দল ওই প্রতিষ্ঠানে কর্মরতদের মৌখিকভাবে তাদের অবৈধ কার্যক্রম তথা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন। এর পর পরিদর্শন শেষে লিখিতভাবেও ওই অবৈধ প্রক্রিয়ায় স্বাস্থ্যসেবা দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর সকালে আলম মেমোরিয়াল হাসপাতালে অস্ত্রোপচার হয় মাইশার। সেদিন সকালেই তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। ঘণ্টা দেড়েক ওটিতে রাখার পর তারা জানায়, রোগীর অবস্থা খারাপ। তাকে আইসিইউ সাপোর্ট দিতে হবে। পরে হাসপাতাল থেকে শিশুটিকে একটি গাড়িতে করে মিরপুর-১ মাজার রোডের গ্লোবাল স্পেশালাইজড হাসপাতালে পাঠানো হয়। সেখানে নেওয়ার পর ওই হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা. তৌহিদুল মাইশাকে মৃত ঘোষণা করেন।

মেয়া/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়