ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

গবেষণা অনুদান পেলেন ৬৭ চিকিৎসক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ৫ ডিসেম্বর ২০২২  
গবেষণা অনুদান পেলেন ৬৭ চিকিৎসক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৬৭ জন চিকিৎসককে ৫ কোটি ৯৪ লাখ টাকা গবেষণা অনুদান দেওয়া হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে ৬৭ গবেষকের হাতে অনুদানের চেক তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দেশের মানুষের স্বাস্থ্যের কথা চিন্তা করে বিএসএমএমইউ'র বর্তমান প্রশাসন ফিজিওলজি, এনাটমি, ফরেনসিক মেডিসিন, ভাস্কুলার সার্জারি বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক ও ফ্যাকাল্টির সংখ্যা দেড় গুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, দেশে বর্তমানে মেডিক্যাল কলেজের সংখ্যা বৃদ্ধি এবং শিক্ষকদের অবসরজনিত কারণে ফ্যাকাল্টি সঙ্কট আছে। আসন সংখ্যা বৃদ্ধি করে বাংলাদেশে মেডিক্যাল কলেজের শিক্ষক সঙ্কট কাটিয়ে ওঠার পাশাপাশি দক্ষ জনগোষ্ঠী তৈরি করাই আমাদের লক্ষ্য।

উপাচার্য আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের সভাপতির সঙ্গে বৈঠককালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পিএইচডি কোর্সে বেশি সংখ্যক ছাত্র ভর্তি, অ্যাডভান্স ফেলোশিপ চালুর বিষয় শুনে খুব আনন্দিত হয়েছেন। প্রধানমন্ত্রী আশা করেন, ভবিষ্যতে স্বাস্থ্য খাতেও এমন উন্নয়ন হবে। প্রধানমন্ত্রী স্বাস্থ্য গবেষণার জন্য তাগিদ দিয়েছেন। আমি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে দায়িত্ব পাওয়ার পরে এমন কেউ নেই যে যাকে গবেষণার জন্য বলিনি।

গবেষকদের অনুদান যথাযথভাবে ব্যয় করার পরামর্শ দিয়ে তিনি বলেন, সব গবেষকদের মনে রাখতে হবে, দেশের গরিব মানুষের একটি পয়সাও যেন অপচয় না হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ'র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউ'র উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদারসহ বিভিন্ন ডিন, শিক্ষক, চিকিৎসক ও কর্মকর্তারা।

মেয়া/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়