ঢাকা, বৃহস্পতিবার, ১৫ মাঘ ১৪২৬, ৩০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সিরিয়া নিয়ে রাশিয়া-যুক্তরাষ্ট্রের চুক্তি

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৯-১০ ৮:৫০:০১ এএম     ||     আপডেট: ২০১৯-১২-২৩ ১০:৩৬:১৯ এএম

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া গৃহযুদ্ধের পাঁচ বছর অতিবাহিত হওয়ার পর এবারই প্রথম এ নিয়ে দুই পরাশক্তি রাশিয়া ও যুক্তরাষ্ট্র বড় ধরনের চুক্তিতে পৌঁছেছে।

 

এ চুক্তি কার্যকর হবে সোমবার সূর্যাস্তের পর থেকে। সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে এ দিন থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে।

 

চুক্তি অনুযায়ী, বিরোধীদের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলে সামরিক হামলা চালাতে পারবে না সরকারি বাহিনী।

 

সিরিয়ায় তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার সিরীয় শাখা আল- নুসরা ফ্রন্টের বিরুদ্ধে যুদ্ধ চালাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়া যৌথ কেন্দ্র গঠন করবে।

 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মধ্য বৈঠকের পর এ ঘোষণা দেওয়া হয়েছে। জেনেভায় জন কেরি বলেন, পরিকল্পনা বাস্তবায়নের জন্য সিরিয়া সরকার ও বিরোধী পক্ষ উভয়কেই আইন মানতে হবে।

 

ল্যাভরভ বলেছেন, তিনি সিরিয়া সরকারকে চুক্তির বিষয়টি অবহিত করেছেন এবং তারা শর্ত মানতে রাজি হয়েছে। এ চুক্তির আওতায় মানবিক সহায়তার বিষয়টিও উল্লেখ রয়েছে।

 

কেরি বলেছেন, এ চুক্তির ফলে অবরুদ্ধ সব এলাকায় এবং দুর্গম এলাকায় পৌঁছানো সম্ভব হবে। আলেপ্পোও এ শর্তের আওতায় রয়েছে।

 

যুদ্ধবিরতি শুরু হওয়ার সাত দিন পর থেকে যুক্তরাষ্ট্র ও রাশিয়া আইএস এবং নুসরা ফ্রন্টের বিরুদ্ধে যুদ্ধের জন্য যৌথভাবে মিশন চালু করবে। যার কাজ হবে সিরিয়ার সংস্কারপন্থি বিরোধীদের মধ্য থেকে সন্ত্রাসীদের খুঁজে বের করা। রাশিয়া ও যুক্তরাষ্ট্র যৌথভাবে সন্ত্রাসীদের বিরুদ্ধে বিমান হামলা চালাবে।

 

এ চুক্তির ফলে সিরিয়ায় রাজনৈতিক ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর সম্ভব হবে বলে মনে করে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।
 

রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৬/রাসেল পারভেজ