ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আজ হ্যারি-মেগানের বিয়ে

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৯, ১৯ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ হ্যারি-মেগানের বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক : আজ ১৯ মে, শনিবার। যুক্তরাজ্যের প্রিন্স হ্যারি ও যুক্তরাষ্ট্রের অভিনেত্রী মেগান মার্কলের বিয়ের ধার্য দিন। আজ দুপুরে বিবাহবন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন এই জুটি। রাজ পরিবারের সদস্যের এই বিয়েকে কেন্দ্র করে উন্মাদনায় কাঁপছে গোটা যুক্তরাজ্য। শুধু যুক্তরাজ্যই নয়, তাদের বিয়ের এই উন্মাদনার জোয়ার ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্ব মিডিয়ার কেন্দ্রবিন্দুতে আজ এই বিয়ে।

রানী এলিজাবেথের এই জনপ্রিয় নাতি ও প্রিন্সেস ডায়নার কনিষ্ঠ পুত্র হ্যারি এবং মার্কিন টিভি নাটক ‘সুটস’ এর অভিনেত্রী মেগান মার্কলের বিয়ে অনুষ্ঠিত হবে ১৫ শতকে তৈরি উইন্ডসর দুর্গের সেন্ট জর্জের চ্যাপেলে। তাদের এই বিয়ে সারা বিশ্বের লাখো মানুষ টিভিতে সরাসরি উপভোগ করতে পারবে।

উইন্ডসরের এ দুর্গ পৃথিবীর প্রাচীন ও বৃহত্তম দুর্গের মধ্যে অন্যতম। ১০৬৬ সাল থেকে এখানে এ পর্যন্ত ৩৯ জন ইংরেজ রাজা বসবাস করেছেন। এটি লন্ডন থেকে ২০ মাইল পশ্চিমে অবস্থিত। এই ২০ মাইল সড়কের দুই পাশে প্রায় ১ লাখ দর্শনার্থী নব্যবিবাহিত হ্যারি ও মেগানকে দেখার জন্য অবস্থান নেবে। সামনে জায়গা পাওয়ার আশায় অনেকে শুক্রবার সন্ধ্যা থেকে বিছানাসহ এই সড়কের দুই পাশে রাত্রিযাপন করেছেন।

দক্ষিণপশ্চিম লন্ডনের ৫০ বছর বয়সি জেন টোফোলো বলেন, ‘আমি রাজচিহ্নাদি পছন্দ করি। তা ছাড়া, আশ্বারোহীদের শোভাযাত্রা ও ওইসব হু-হা আমার কাছে খুব ভালো লাগে। এটা খুবই দৃষ্টিনন্দন, কারণ আমরা ব্রিটিশরা এটি খুব ভালো পারি। আমি হ্যারি ও মেগানের বিয়ে সত্যিই উপভোগ করতে যাচ্ছি।’

৩৩ বছর বয়সি হ্যারি ব্রিটিশ রাজ সিংহাসনের ষষ্ঠ উত্তরাধিকারী। এটি তার প্রথম বিয়ে। অন্যদিকে, ৩৬ বছর বয়সি মেগানের এটি দ্বিতীয় বিয়ে। তার বাবা একজন শ্বেতাঙ্গ ও মা আফ্রো-আমেরিকান।



অনেকের কাছে, তাদের এই বিয়ে রূপকথার মতো। কিছু কৃষ্ণাঙ্গ ব্রিটিশের মতে, তাদের এই বিয়ের মাধ্যমে আধুনিক ব্রিটেন যে সংকীর্ণতার ঊর্ধ্বে সেটি প্রমাণিত হচ্ছে।

ঘণ্টাব্যাপী এই বিবাহের আনুষ্ঠানিকতা শুরু হবে গ্রিনিচ মান সময় বেলা ১১টায়। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লন্ডনে আকাশ আজ মেঘমুক্ত সূর্যোজ্জ্বল থাকবে।

কনে মেগান তার মা ডরিয়া র‌্যাগল্যান্ডের (৬১) সাথে উইন্সরের ওই চ্যাপেলে পৌঁছাবেন। মেগানের বাবা টমাস স্বাস্থ্যগত কারণে বিয়েতে উপস্থিত থাকতে পারছেন না। বিয়ের আগে শুক্রবার রাতে মেগান ও তার একটি বিলাসবহুল হোটেলে রাত্রিযাপন করেন। অন্যদিকে, হ্যারি তার বড় ভাই ও সেরা বন্ধু প্রিন্স উইলিয়ামের সাথে আরেকটি হোটেলে ছিলেন।

তথ্য : রয়টার্স ও বিবিসি



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়