ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অ্যাসাঞ্জের ব্যাপারে দায় এড়াতে চায় ইকুয়েডর

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০২, ২৪ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যাসাঞ্জের ব্যাপারে দায় এড়াতে চায় ইকুয়েডর

আন্তর্জাতিক ডেস্ক : অভিবাসন প্রত্যাশী হিসেবে লন্ডন দূতাবাসে আশ্রয় পরিস্থিতি নিয়ে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের সঙ্গে  ব্রিটেন সরকারের আলোচনায় ইকুয়েডর  কোনো ধরণের হস্তক্ষেপ করবে না বলে সাফ জানিয়েছে। মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসে ভ্যালেন্সিয়া এ তথ্য জানিয়েছেন।

সুইডেনে দুই নারীর বিরুদ্ধে যৌন নিপীড়ন চালানোর অভিযোগ উঠার পর অ্যাসাঞ্জ ২০১২ সালের জুন মাসে লন্ডনে অবস্থিত ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন। সেই থেকে তিনি দূতাবাসের বাইরে বের হননি। ওই মামলা প্রত্যাহার করা হলেও অ্যাসাঞ্জ ও তার শুভাকাঙ্খীদের আশঙ্কা দূতাবাস থেকে বের হলেই তাকে গ্রেপ্তার করবে ব্রিটিশ পুলিশ। অ্যাসাঞ্জের অবস্থানের বিষয়ে ব্রিটিশ সরকারকে নিয়মিত তথ্য সরবরাহ করতে হয় ইকুয়েডর দূতাবাসকে।

অ্যাসাঞ্জের বিরুদ্ধে ইকুয়েডর সরকারের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির চেষ্টার অভিযোগ ওঠার পর দেশটির সরকার তার ওপর আশ্রয়ের নতুন কিছু শর্ত আরোপ করে। নতুন ওই শর্তের মধ্যে, চিকিৎসা ব্যয়, টেলিফোন বিল, লন্ড্রি বিল এবং পোষা বিড়ালকে দেখভালের খরচ অ্যাসাঞ্জকেই বহন করতে বলে উল্লেখ করা হয়েছে।গত সপ্তাহে তিনি এর বিরুদ্ধে ইকুয়েডরের আদালতে মামলা করার কথা বলেছিলেন।

এ বিষয়ে ভ্যালেন্সিয়া বলেন, ‘আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী অ্যাসাঞ্জের লন্ড্রি বিলের মতো অন্যান্য খরচ বহনের বাধ্যকতা নেই ইকুয়েডর সরকারের।’

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, ইকুয়েডরের দায় কেবল অ্যাসাঞ্জের কল্যাণ দেখা।

তিনি বলেন, ‘এর বাইরে ইকুয়েডরের আর কোনো পদক্ষেপ নেওয়ার দায় নেই। আমরা অ্যাসাঞ্জের আইনজীবী নই, আমরা ব্রিটিশ সরকারেরও প্রতিনিধি নই। এটা  অ্যাসাঞ্জ ও ব্রিটেনের মধ্যকার সমস্যা যা তাদেরকে সমাধান করতে হবে।’




রাইজিংবিডি/ঢাকা/২৪ অক্টোবর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়