ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাপুয়া নিউ গিনিতে উপজাতি সংঘাতে নিহত ২৪

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১০ ১১:৫৩:৫৫ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-১০ ১১:৫৩:৫৫ এএম
পাপুয়া নিউ গিনিতে উপজাতি সংঘাতে নিহত ২৪
Voice Control HD Smart LED

আন্তর্জাতিক ডেস্ক : পাপুয়া নিউ গিনিতে উপজাতিদের সংঘাতে অন্তত ২৪ জন নিহত হয়েছে। এদের  মধ্যে অধিকাংশই নারী ও শিশু। গত রোব ও সোমবার দেশটির হেলা প্রদেশের তারি-পোরি জেলায় এ ঘটনা ঘটেছে।

গত কয়েক বছরের মধ্যে এটিকে পাপুয়া নিউ গিনির সবচেয়ে ভয়াবহ উপজাতিগত সহিংসতা বলা হচ্চে। প্রধানমন্ত্রী জেমস মারাপে হামলাকারীদের গ্রেপ্তারের আশ্বাস দিয়ে বলেছেন, ‘এটা আমার জীবনের সবচেয়ে দুঃখের দিনগুলোর একটি।’

কী কারণে এই হামলা চালানো হয়েছে তা এখনো জানা যায় নি। তবে গত ২০ বছরেরও বেশি সময় ধরে পাপুয়া নিউ গিনিতে গোষ্ঠীগত কারণে উপজাতিদের মধ্যে সংঘাত চলে আসছে।

স্থানীয় বার্তা সংস্থা ইএমটিভি জানিয়েছে, রোববার মুনিমা গ্রামের চার পুরুষ ও তিন নারীকে হত্যা করা হয়। সোমবার কারিদা গ্রামের ১৬ নারী ও শিশুকে হত্যা করা হয়। এদের মধ্যে দুজন সন্তানসম্ভবা ছিলেন।

কারিদা উপ-স্বাস্থ্যকেন্দ্রের ফিলিপ পিমুয়া হামলার সময় ওই গ্রামে ছিলেন।

তিনি বলেন, ‘আমি সকালে ঘুম থেকে উঠে রান্নাঘরে চুলা জ্বালাতে গিয়েছিলাম। ওই সময় আমি গুলির শব্দ শুনতে পাই এবং দেখতে পাই কয়েকটি বাড়ি আগুনে জ্বলছে। আমি বুঝতে পারলাম,শত্রুরা ইতোমধ্যে গ্রামে প্রবেশ করেছে।  আমি দ্রুত দৌঁড়ে একটি ঝোপের ভেতরে লুকিয়ে পড়ি। সকাল ৯টা-১০টার দিকে সেখান থেকে ফিরে আসি এবং খন্ডবিখন্ড মৃতদেহ ও পুড়ে যাওয়া বাড়িঘর দেখতে পাই।’


রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৯/শাহেদ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge