ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পিছু হটলেন ট্রাম্প

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১২ ৯:৫৭:৪৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-১২ ৩:৩২:৩১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে আগামী বছর অনুষ্ঠিতব্য আদমশুমারিতে নাগরিত্ব নিয়ে প্রশ্ন সংযোজন থেকে পিছু হটলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্যাপক সমালোচনা এবং আদালতের নিষেধাজ্ঞার মুখে বৃহস্পতিবার এ পিছু হটার ঘোষণা দেন তিনি।

এর আগে ট্রাম্প বলেছিলেন, ২০২০ সালের আদমশুমারি চলাকালে কে যুক্তরাষ্ট্রের নাগরিক,কে নয় এবং কে অবৈধ অভিবাসী সে বিষয়ে প্রশ্ন সংযোজন করা হবে। তবে প্রতি এক দশক পরে হওয়া এই নাগরিক শুমারিতে ১৯৫০ সাল থেকে নাগরিকত্ব নিয়ে প্রশ্ন সংযোজন করা হয়নি। সমালোচকদের দাবি, এর মাধ্যমে বিপুল অর্থের অপচয় হবে এবং কংগ্রেসের নির্বাচনে কোনটি রিপাবলিকানদের এলাকা সেটি চিহ্নিত করতে সুবিধা হবে ক্ষশতাসীনদের। দুই সপ্তাহে শুমারিতে নাগরিকত্ব নিয়ে প্রশ্ন সংযোজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সুপ্রিম কোর্ট।

ট্রাম্প অবশ্য এই প্রশ্ন সংযোজন বাতিল করলেও বৃহস্পতিবার রাতে এক নির্বাহী আদেশে বিভিন্ন মন্ত্রণালয়কে ভিন্নভাবে নাগরিকত্ব বিষয়ে তথ্য সংগ্রহের জন্য বেশ কয়েকটি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প বলেছেন,‘নাগরিকত্ব শব্দটি নিয়ে আমাদের সঙ্গে তারাই লড়াই করছে যারা নাগরিক হতে গর্ববোধ করে না।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের জনসংখ্যার মধ্যে নাগরিকত্ব মর্যাদা কাদের আছে সেটি নির্ধারণের চেষ্টা থেকে আমরা পিছু হটবো না।’

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন