ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গাদের জন্য রাখাইনে আড়াইশ ঘর নির্মাণ করলো ভারত

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১২ ১১:২৬:৩৮ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-১২ ৫:৫৫:৫৯ পিএম
রোহিঙ্গাদের জন্য রাখাইনে আড়াইশ ঘর নির্মাণ করলো ভারত
Voice Control HD Smart LED

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য নির্মিত আড়াই শতাধিক ঘর মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে ভারত। কয়েক লাখ রোহিঙ্গাকে মিয়ানমারে ফিরিয়ে নিতে সহযোগিতার প্রচেষ্টার অংশ হিসেবে তাদের এ উদ্যোগ বলে বৃহস্পতিবার জানিয়েছেন এক ভারতীয় কর্মকর্তা।

২০১৭ সালে সেনাবাহিনীর নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। আশ্রয় শিবিরে থাকা এসব রোহিঙ্গা দেশে ফিরে গেলে আবারও নির্যাতনের মুখে পড়তে পারে বলে তাদের আশঙ্কা।

ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য পরিবেশ সৃষ্টি করতে হবে। এর অংশ হিসেবে রাখাইনে রোহিঙ্গাদের উন্নয়নের জন্য আড়াই কোটি ডলারের উন্নয়ন পরিকল্পনা নিয়েছেন তারা। এর মধ্যে সেখানে গুচ্ছবাড়ি নির্মাণের প্রকল্পও রয়েছে। এছাড়া রাখাইনে স্কুল ও বাজার নির্মাণের মত ২১টি প্রকল্পের একটি তালিকাও মিয়ানমার কর্তৃপক্ষের কাছে তারা হস্তান্তর করেছেন।

চলতি সপ্তাহে রাখাইনের শোয়ে জার, কিয়েন চং টং এবং নান্ট থার টং গ্রামে নির্মাণ করা বাড়িগুলো  মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে ভারত।

অধিকার কর্মীরা অবশ্য জানিয়েছেন, মানবাধিকার ইস্যুটিকে গুরুত্ব না দিলে রাখাইনের উন্নয়ন প্রকল্প রোহিঙ্গা প্রত্যাবাসনে কমই প্রভাব ফেলবে।

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৯/শাহেদ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge