ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শেষ মুহূর্তে চন্দ্রযান-২ এর যাত্রা স্থগিত

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৪, ১৫ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ মুহূর্তে চন্দ্রযান-২ এর যাত্রা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মহাকাশযান চন্দ্রযান-২ এর উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। কারিগরী ত্রুটির কারণে উৎক্ষেপণের প্রায় এক ঘণ্টা আগে তা স্থগিত করা হয়।

এর আগে স্থানীয় সময় রোববার দিবাগত রাত ২টা ৫১ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ স্টেশন থেকে চাঁদের দক্ষিণ মেরুর পথে রওনা করার কথা ছিল এই চন্দ্রযানের।

যাত্রা শুরুর নির্ধারিত সময়ের ২০ ঘণ্টা আগে রোববার স্থানীয় সময় সকাল ৬টা ৫১ মিনিট থেকে  কাউন্টডাউনও শুরু হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়।

বিবিসি ও এনডিটিভির খবরে বলা হয়েছে, রকেট থেকে জ্বালানি লিক করার কারণে চন্দ্রযান-২ এর যাত্রা স্থগিত করা হয় বলে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) কর্মকর্তারা জানিয়েছেন।

এর আগে ২০০৮ সালে ভারত প্রথম চাঁদের উদ্দেশ্যে চন্দ্রযান-১ নামের একটি মহাকাশযান পাঠিয়েছিল। সে সময় এই মহাকাশযান চাঁদের কক্ষপথে গিয়ে ওই উপগ্রহে হাইড্রক্সিল আয়ন থাকার তথ্য দিয়েছিল।

এবার চন্দ্রযান-২ পাঠানোর উদ্দেশ্য, চাঁদের বুকে বালুকণায় থাকা খনিজ ও মৌল পদার্থ সম্বন্ধে জানা।

চন্দ্রযান-২ এর ওজন তিন দশমিক আট টন । আর এই মহাকাশযানকে বহন করে কক্ষপথে নিয়ে যেতে যে রকেট প্রস্তুত করা হয়েছিল তার ওজন ৬৪০ টন। বলা হচ্ছে এটি ইসরোর সবচেয়ে শক্তিশালী রকেট।

১৫ তলা সমান উচ্চতার এ রকেটের নাম দেওয়া হয়েছে ‘বাহুবলী’। মহাকাশ স্টেশনের কর্মকর্তারা জানান, শেষ মুহূর্তে এই রকেটে ত্রুটির কারণেই চন্দ্রযান-২ এর যাত্রা স্থগিত হয়ে যায়। ত্রুটি ঠিক করে ফের কখন তা উৎক্ষেপণ করা হবে সে বিষয়ে কিছু বলা হয়নি।

 

রাইজিংবিডি/১৫ জুলাই ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়