ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারত, নেপাল ও বাংলাদেশে বন্যায় নিহত শতাধিক

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২১, ১৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত, নেপাল ও বাংলাদেশে বন্যায় নিহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ এশিয়ার তিন দেশ-ভারত, নেপাল ও বাংলাদেশে প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় শতাধিক নিহত হয়েছে। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে ৪০ লাখেরও বেশি মানুষ।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতের আসাম ও বিহার রাজ্যের বন্যা সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছে। গত ১০ দিন ধরে টানা পানি বাড়তে থাকায় আসামে প্রায় ৪৩ লাখ লোক ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে। বিহারে রাস্তা ও রেললাইন পানিতে তলিয়ে গেছে। লোকজনকে সহায়-সম্বল মাথায় নিয়ে বুক সমান পানি ভেঙে নিরাপদ আশ্রয়ের খোঁজে যেতে দেখা গেছে।

আসাম কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার রাতে আসামে ব্রহ্মপুত্র নদীর পানি আরও বেড়েছে। হিমালয় থেকে নেমে আসা এ নদী ভারতের আসাম হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ব্রহ্মপুত্রের শাখা নদীগুলোর পানিও বৃদ্ধি পেয়েছে। বন্যায় বিরল এক শিংয়ের গন্ডারের আবাসস্থল আসামের কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কের অধিকাংশ ডুবে গেছে। সোমবার ওই এলাকায় চার জন ডুবে মারা গেছে।

আসামের মুখ্যমন্ত্রী সর্বানান্দ সানোয়াল সাংবাদিকদের বলেছেন, ‘রাজ্যের ৩২টি জেলার মধ্যে ৩১টির বন্যা পরিস্থিতি অত্যন্ত সঙ্কটজনক। আমরা বন্যাপরিস্থিতি মোকাবেলায় কাজ করছি।’

আসামের পানিসম্পদ মন্ত্রী কেশম মোহান্ত জানিয়েছেন, উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাতে রাজ্যজুড়ে সেনা ও আধাসামরিক বাহিনীর মোতায়েন করা হয়েছে। এছাড়া বিমান বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী দুদিন আসাম ও বিহারে আরো বৃষ্টিপাত হতে পারে।

ভারতের প্রতিবেশী নেপালে বন্যায় ৬৪ জনের মৃত্যু হয়েছে। এদের অধিকাংশই মারা গেছে ভূমিধসে, যার কারণে এদের বাড়িঘর পানিতে ভেসে গেছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরো ৩১ জন।

ভারতের বিহার থেকে প্রবাহিত নেপালের দক্ষিণ-পূর্বের কোসি নদীর বেড়েছে বলে জেলা কর্মকর্তারা জানিয়েছেন। ২০০৮ সালে কোসি নদীর তীর ভেঙ্গে গতিপথ পরিবর্তন হয়েছিল। ওই সময় ব্যাপক নদীভাঙ্গন হয়েছিল এবং নিহত হয়েছিল ৫০০ মানুষ।

বাংলাদেশে বন্যার কারণে এক লাখ ৯০ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়