ঢাকা, বুধবার, ১৫ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

অচল হংকং

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২১ ৪:০৮:২৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২১ ৫:৩৯:১১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : প্রত্যর্পণ বিল নিয়ে বিক্ষোভে যোগ দিতে জড়ো হওয়া লাখ লাখ লোকের কারণে অচল হয়ে পড়েছে হংকং। রোববার নগরীর ভিক্টোরিয়া পার্ক থেকে শুরু হয় এই বিক্ষোভ র্যালি।

রোববার ৩১ ডিগ্রি তাপমাত্রার মধ্যে কেনাকাটার এলাকা হিসেবে পরিচিত কজওয়ের ভিক্টোরিয়া পার্কের সামনে জড়ো হতে শুরু করে বিক্ষোভকারীরা। বিক্ষোভ র‌্যালি ওয়ান চাই এলাকায় গিয়ে শেষ হওয়ার কথা। পুলিশ অবশ্য নিরাপত্তার বিষয়টি উল্লেখ করে র‌্যালির যাতায়াতের পথ কাঁটছাঁট করেছে।

২২ বছর আগে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হওয়ার পর চীনের সঙ্গে জুড়ে দেয়া হয় হংকংকে। ওই সময় শর্ত দেয়া হয়েছিল পরবর্তী ৫০ বছর  হংকংয়ের বিচার ব্যবস্থা ও স্বায়ত্ত্বশাসন প্রক্রিয়ায় কোনো ধরণের হস্তপেক্ষ করা হবে না। তবে চীনপন্থী হিসেবে পরিচিত হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম গত মাসে অপরাধী প্রত্যর্পণ বিল পার্লামেন্টে উপস্থাপন করেন। বিলটিতে হংকংয়ে কেউ অপরাধ করলে তাকে প্রয়োজনে চীনের হাতে তুলে দেওয়ার বিধান রাখা হয়েছে। বিক্ষোভকারী ও গণতন্ত্রপন্থীদের দাবি, এতে হংকংয়ের বিচার ব্যবস্থায় হস্তক্ষেপের সুযোগ পাবে চীন। টানা বিক্ষোভের পর ল্যাম অবশ্য বিলটিকে ‘মৃত’ ঘোষণা করেছেন। তবে তিনি এটি প্রত্যাহার করেননি। এতে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভকারীরা ল্যামের পদত্যাগ দাবি করেছেন।

গণতন্ত্রপন্থী আইনপ্রণেতা ক্লডিয়া মো বলেছেন, ‘পুলিশ অত্যন্ত উদ্বিগ্ন, আমি বুঝতে পারছি এটি সরকারি ও আইন পরিষদ ভবনের কাছে সম্ভাব্য ধস্তাধস্তি, সংঘর্ষ ও সহিংসতার জন্য।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কর্তৃপক্ষ সরকারি ভবন ও পুলিশ সদর দপ্তর এবং এইচএসবিসি ব্যাংকের সদর দপ্তর এলাকায় নিরাপত্তা জোরদার করেছে। এসব ভবনের আশপাশে বড় আকারের ধাতব প্রতিবন্ধক বসানো হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৯/শাহেদ/শাহনেওয়াজ