ঢাকা, বৃহস্পতিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘এক সপ্তাহের মধ্যে যুদ্ধে জিততে পারি’

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৩ ৮:৪৮:১৭ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৩ ১২:৩০:০৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি চাইলে এক সপ্তাহের মধ্যে আফগানিস্তানের যুদ্ধ জিততে পারেন। তবে তিনি বিশ্বের বুক থেকে একটি দেশকে মুছে ফেলতে চান না।

সোমবার হোয়াইট হাউজে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেছেন।

আফগান যুদ্ধ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা পুলিশের মতো। আমরা যুদ্ধ করছি না। আমরা যদি আফগানিস্তানে যুদ্ধ করতে এবং জিততে চাইতাম তাহলে আমি এক সপ্তাহের মধ্যে এই যুদ্ধে জিততে পারি। কিন্তু আমি এক কোটি লোককে হত্যা করতে চাই না। আফগানিস্তান বিশ্বের বুক থেকে মুছে যেতে পারে। আমি ওই পথে হাঁটতে চাই না।’

বৈঠকে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করতেও আগ্রহ প্রকাশ করেছেন ট্রাম্প। তার দাবি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই তাকে সপ্তাহ দুয়েক আগে মধ্যস্থতা করতে অনুরোধ করেছেন। অবশ্য ভারত ট্রাম্পের এ দাবি প্রত্যাখ্যান করেছে।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পাকিস্তানকে দেওয়া ১০০ কোটি ডলারের অনুদান গত বছর বন্ধ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। ইমরান খান সেই অনুদান আবারও চালুর বিষয়টি বৈঠকে উত্থাপন করেছিলেন।

এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘সমস্যাটা হচ্ছে পাকিস্তান আমাদের জন্য কিছুই করছে না। তারা বিধ্বংসী ছিল। সত্যিকারার্থে, আমি মনে করি যখন আমরা তাদের অর্থ দিতাম সেই সময়ের তুলনায় এখন পাকিস্তানের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। ওই অর্থ আবারও ফেরত আসতে পারে।’ কী ধরণের কাজ হবে তার ওপর ভিত্তি করেই অনুদান আবারও চালু করা হতে পারে বলে জানান ট্রাম্প।

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন