ঢাকা, সোমবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জাকির নায়েকের আবাসিক মর্যাদা বাতিল করতে পারে মালয়েশিয়া

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৭ ১০:৩৫:৫৫ এএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৮ ১২:৩৫:৫৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েকের মালয়েশিয়ায় স্থায়ীভাবে থাকার মর্যাদা বাতিল হয়ে যেতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। জাকিরের ব্যাপারে পুলিশি তদন্ত শেষ হওয়ার পর সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে শুক্রবার জানিয়েছেন তিনি।

জঙ্গিবাদে অর্থায়নের ইস্যুতে তদন্তের জের ধরে ২০১৫ সালে ভারত ছেড়ে চলে যান জাকির নায়েক। ওই বছর তাকে স্থায়ীভাবে থাকার জন্য অনুমতি দেয় মালয়েশিয়া। সম্প্রতি দেশটির কেলানতান রাজ্যের কোটা বারুতে এক অনুষ্ঠানে জাকির নায়েক বলেছিলেন, মালয়েশিয়ার হিন্দুরা প্রধানমন্ত্রী মাহাথিরের চেয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি বেশি অনুগত।

এছাড়া তাকে ভারতে ফিরে যাওয়ার ব্যাপারে প্রশ্ন করা হলে জাকির নায়েক বলেন, মালয়েশিয়ার পুরোনো অতিথি হচ্ছে মুসলিমরা। আর নতুন অতিথি হচ্ছে চীনারা। ফিরে যাওয়ার প্রশ্ন উঠলে আগে নতুন অতিথি অর্থাৎ চীনাদের চলে যাওয়া উচিৎ।

শুক্রবার মাহাথির জানিয়েছেন, জাকির নায়েক দেশের জন্য ক্ষতিকর এমন কিছু করেছেন বলে তদন্তে প্রমাণিত হলে তার স্থায়ী আবাসিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হবে।

তিনি বলেন, ‘এই মুহূর্তে তিনি কাজটি করেছেন কিনা তা নিয়ে পুলিশের তদন্ত চলছে। যদি প্রমাণিত হয়, তিনি দেশের জন্য ক্ষতিকারক কিছু করেছেন, তাহলে তার স্থায়ী আবাসিক মর্যাদা ফিরিয়ে নেওয়াটা প্রয়োজন।’

জাকির নায়েককে তার মন্তব্যের জন্য সরকার ক্ষমা চাইতে বলবে কিনা জানতে চাইলে মাহাথির জানান, তার বিশ্বাস এতে জনরোষ প্রশমিত হবে না।


রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন