ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইতালিতে প্রবেশ করতে জাহাজ থেকে সাগরে ঝাঁপ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ২০ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতালিতে প্রবেশ করতে জাহাজ থেকে সাগরে ঝাঁপ

আন্তর্জাতিক ডেস্ক : উন্নত জীবনের আশায় ইউরোপে প্রবেশের জন্য আফ্রিকা থেকে অবৈধভাবে সাগর পথে পাড়ি দিয়েছিল শতাধিক শরণার্থী। সাগর থেকে তাদের উদ্ধার করেছিল দাতব্য সংস্থার একটি জাহাজ। কিন্তু সেই জাহাজটিকেও তীরে ভীড়তে দিতে রাজী নয় ইতালি। এতো কাছে এসেও ফিরে যেতে হবে-সেই হতাশা থেকে সাগরে ঝাঁপিয়ে পড়ে উপকূলে পৌঁছার চেষ্টা করেছে অভিবাসন প্রত্যাশীরা। মঙ্গলবার দক্ষিণ ইতালি উপকূলে এ ঘটনা ঘটেছে।

স্পেনের দাতব্য সংস্থা ‘ওপেন আর্মস’ জানিয়েছে, ১৯ ধরে তাদের জাহাজে প্রায় ১০০ শরণার্থী রয়েছে। এসব শরণার্থীদের বেশিরভাগই আফ্রিকার দেশগুলো থেকে আসা। তাদের জাহাজ যাতে উপকূলে ভীড়তে না পারে সেজন্য ইতালি নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ওপেন আর্মস এক টুইটে বলেছে, ‘নয় জন পানিতে ঝাঁপিয়ে পড়েছে... পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে।’

এর আগে পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে, আরেক অভিবাসন প্রত্যাশী সাগরে ঝাপিয়ে পড়ে এবং পরে তাকে ইতালির কোস্টগার্ড উদ্ধার করে।

রয়টার্স জানিয়েছে, আরো পাঁচ জন পানিতে ঝাঁপ দিয়েছিল। এরা সবাই অভিবাসন প্রত্যাশী কিংবা তাদের সবার লাইফ জ্যাকেট পরা ছিল কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

ওপেন আর্মসের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৯ ধরে জাহাজে থাকা অভিবাসন প্রত্যাশীরা মরিয়া হয়ে উঠেছে। কেউ কেউ আত্মহত্যার চেষ্টা করেছে। যাত্রীরা জাহাজের ডেকে গাদাগাদি করে অবস্থান করছে এবং শতাধিক মানুষ মাত্র দুটি টয়লেট ব্যবহার করছে।

ইতালি অবশ্য সাফ জানিয়েছে তারা ইউরোপে আসা আফ্রিকার শরণার্থীদের অনেক বেশি দায় নিয়েছে। দাতব্য সংস্থা‍গুলোর জাহাজ এখন মানবপাচারকারীদের ‘ট্যাক্সিতে’ পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তিও সালভিনি।


রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়