ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অ্যামাজন রেইনফরেস্টে আগুন রেকর্ড ছাড়িয়েছে

হাকিম মাহি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩২, ২১ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যামাজন রেইনফরেস্টে আগুন রেকর্ড ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের অ্যামাজন রেইনফরেস্টে চলতি বছর রেকর্ড পরিমাণে পুড়েছে বলে দেশটির মহাকাশ গবেষণা সংস্থার নতুন এক জরিপে উঠে এসেছে।

ব্রাজিলের জাতীয় মহাকাশ গবেষণা ইনস্টিটিউট (ইনপ) জানিয়েছে, গত বছরের জুনে অ্যামাজনে যে পরিমাণ বনভূমি ধ্বংস করা হতো, এ বছরের জুনে - অর্থাৎ পুরো এক বছরের মাথায় - এই বন উজাড়ের হার ৮৮% বৃদ্ধি পেয়েছে। জরিপ সংস্থার প্রধানকে বরখাস্ত করার কয়েক সপ্তাহ পরেই তথ্যটি প্রকাশ পায়।

সোমবার দিনের বেলা অ্যামাজনের আগুন থেকে উৎপন্ন ধোঁয়ার কারণে সাও পাওলো শহরে প্রায় একঘণ্টা বিদ্যুৎ বিছিন্ন হয়ে ঘন অন্ধকার নেমে আসে। এরপর প্রবল বাতাসে আমাজন ও রোনডোনিয়া প্রদেশের প্রায় দুই হাজার সাতশ’ কিলোমিটার ধোঁয়ায় ছেয়ে যায়। 

সংরক্ষণবাদীরা প্রেসিডেন্ট জেইর বলসোনারোকে দোষারোপ করে বলেছেন, তিনি কাঠুরে এবং কৃষকদের জমি পরিষ্কার করতে উৎসাহিত করেছেন। আর এখান থেকেই আগুন ও ধোঁয়ার সূত্রপাত।

জাতীয় মহাকাশ গবেষণা ইনস্টিটিউট (ইনপ) বলেছে, জানুয়ারি থেকে আগস্টের মধ্যে ৭২ হাজারের বেশি অগ্নিকাণ্ড সনাক্ত হয়েছে। ২০১৩ সালে রেকর্ড শুরু হওয়ার পর থেকে এটি সর্বোচ্চ সংখ্যা। গত বৃহস্পতিবার পর্যন্ত সাড়ে ৯ হাজার অগ্নিকাণ্ড শুধু অ্যামাজন অঞ্চলেই ঘটেছে।

এদিকে দেশটির প্রেসিডেন্ট বলসোনারো জরিপের অভিযোগ নাকচ করে বলেন, ‘এটি কৃষকদের জমি পরিষ্কারের সময়। এখন কৃষকরা আগুন দিয়ে পুড়িয়ে জঙ্গল পরিষ্কার করবে। ইনপ যে তথ্য দিয়েছে সেটি সাধারণত শুস্ক মৌসুমে হয়ে থাকে।’

ইনপ গবেষক আলবার্তো সেত্তজার বলেছেন, ‘এ বছর আমাজন অঞ্চলের জলবায়ু বা বৃষ্টিপাত অস্বাভাবিক কিছু নয়, বরং গড়ের তুলনায় একটু কম।’

ওয়ার্ল্ড ওয়াইড ফান্ডের (ডব্লিউডব্লিউএফ) প্রধান রিকার্ডো মেলো বলেছেন, এই জরিপে আগুনের বৃদ্ধির পরিমাণ ধারাবাহিক বন উজারের একটি নমুনা।’ 


রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৯/হাকিম মাহি/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়