ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নরওয়েতে রহস্যজনক অসুস্থতায় মরছে কুকুর

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫১, ৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নরওয়েতে রহস্যজনক অসুস্থতায় মরছে কুকুর

রাইজিংবিডি ডেস্ক: নরওয়ের কর্মকর্তারা বলছেন গত কয়েক দিনে বেশকিছু কুকুর মারা গেছে রহস্যজনক এক অসুস্থতায়।

দেশটির খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ বলছে প্রায় চল্লিশটি কুকুর অসুস্থ হয়ে পড়েছিল। এদের বমি ও ডায়রিয়া দেখা দেয় এবং পরে কয়েকটি মারা যায়।

প্রথম ঘটনাটি ঘটে রাজধানী অসলোতেই। অন্য ঘটনাগুলোর খবর পাওয়া যায় কমপক্ষে আরো ১৩টি শহর থেকে।  ভেটেরিনারি ইনস্টিটিউট বলছে, পরীক্ষা করে ব্যাকটেরিয়ার মত দুটি উপাদান পাওয়া গেছে। কিন্তু এটি নিশ্চিত নয় যে কুকুরগুলোর মৃত্যুর জন্য এটিই দায়ী কিনা।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এনআরকে বলেছে, বিভিন্ন অবস্থায় এ পর্যন্ত ২৫টি কুকুরের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। যদিও দেশটির খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ সেটি নিশ্চিত করেনি।

আবার নরওয়ের প্রতিবেশী দেশ সুইডেনেও একটি কুকুরকে পশু হাসপাতালে ভর্তি করা হয়েছে। কুকুরটি নরওয়ের একটি শহরে একটি শোতে অংশ নিয়েছিল। এরপরেই অসুস্থ হয়ে পড়ে বলে জানিয়েছে সুইডিশ একটি সংবাদপত্র।

নরওয়ের ভেটেরিনারি ইনস্টিটিউট বলছে, তাদের প্যাথলজিস্টরা এমন একটি লক্ষ্মণ পেয়েছে, যা খাদ্যে বিষক্রিয়া বা ইঁদুরের বিষের মতো।

খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের মুখপাত্র ওলে হারম্যান বলছেন ‘অসুস্থতাকে কুকুরের জন্য মারাত্মক মনে হচ্ছে। কিন্তু এখনো নিশ্চিত নয় যে এটা সংক্রামক নাকি বিচ্ছিন্নভাবে কুকুরগুলো আক্রান্ত হচ্ছে।’ সংস্থাটি কুকুর মালিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

তথ্যসূত্র: বিবিসি বাংলা অনলাইন

রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৯/সাইফ/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়