ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ট্রাম্পের বিরুদ্ধে তদন্তে সহযোগিতা করবে না হোয়াইট হাউজ

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-০৯ ৩:১৬:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-০৯ ৩:১৬:৫৮ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তে হোয়াইট হাউজ কোনো সহযোগিতা করবে না বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।

মঙ্গলবার ডেমোক্র্যাট নেতাদের কাছে পাঠানো এক চিঠিতে তারা অভিশংসন তদন্তকে ‘ভিত্তিহীন’ ও ‘সাংবিধানিকভাবে অবৈধ’ বলে মন্তব্য করেছে।

গত মাসে মার্কিন সংবাদমাধ্যমগুলো জানায়, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে ইউক্রেনকে চাপ দিয়েছিলেন ট্রাম্প। প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা দাবি করেন, এর মাধ্যমে ট্রাম্প তার শপথ ভঙ্গ করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের তিনটি কমিটি খতিয়ে দেখছে।

মঙ্গলবার অভিশংসন নিয়ে তদন্ত করা একটি কমিটির কাছে ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সাক্ষ্য দেয়া আটকে দেয় হোয়াইট হাউস। এর কয়েক ঘণ্টা পর হোয়াইট হাউসের কাউন্সেল প্যাট সিপোলোন শীর্ষ ডেমোক্র্যাট নেতা ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এবং  তিন ডেমোক্র্যাট কমিটির চেয়ারম্যানের কাছে আট পৃষ্ঠার চিঠি পাঠান। এতে অভিশংসন তদন্তে সহযোগিতা করা হবে না বলে আনুষ্ঠানিকভাবে জানান প্যাট।

তিনি অভিযোগ করেন, এই তদন্তের মাধ্যমে ডেমোক্র্যাট নেতারা ‘মৌলিক নিরপেক্ষতা এবং সাংবিধানিক মনোনয়ন প্রক্রিয়াকে লঙ্ঘন করেছেন’। অভিশংসনের জন্য তদন্তের ক্ষেত্রে ডেমোক্র্যাটরা কংগ্রেসে কোনো ভোটাভুটি করেন নি বিধায় এই তদন্ত ‘সাংবিধানিকভাবে অবৈধ’।


ঢাকা/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন