ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুরু তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-০৯ ৯:১৬:০২ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-০৯ ৯:১৬:০২ পিএম

সিরিয়ার উত্তর-পূর্ব সীমান্তে কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক। ওই এলাকা থেকে মার্কিন সেনা প্রত্যাহারের একদিনের মাথায় বুধবার এ অভিযান শুরু করলো তুরস্ক।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সীমান্তবর্তী শহর রাস আল আইনে বিমান হামলা ও গোলাবর্ষণের মাধ্যমে অভিযানের শুরু করা হয়।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান অভিযান শুরুর ঘোষণা দিয়ে বলেছেন, তুরস্কের দক্ষিণ সীমান্তে ‘সন্ত্রাসীদের পথ’ বন্ধ করে দেওয়া এই অভিযানের উদ্দেশ্য।

কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করেছিল। তুরস্ক সীমান্তবর্তী এই অঞ্চলটি এসডিএফের নিয়ন্ত্রণে। ওই এলাকায় তুরস্ক সোমবার অভিযান চালানোর ঘোষণা দিলে পরের দিনই মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের এই আচরণকে ‘বিশ্বাসঘাতকতা’ হিসেবে দেখছে কুর্দি বিদ্রোহীরা।

তুর্কি নিরাপত্তা বাহিনী সূত্র জানিয়েছে, বিমান হামলার মধ্য দিয়ে সিরিয়ায় সামরিক অভিযান শুরু হয়েছে।  তুর্কি গোলন্দাজ ইউনিটও ওয়াইপিজি মিলিশিয়ার অস্ত্র গুদামে হামলা শুরু করেছে। ওয়াইপিজি মিলিশিয়াদের বন্দুক ও স্নাইপার হামলাকারীদের অবস্থানস্থল লক্ষ্য করেও হামলা করছে গোলন্দাজ ইউনিট।

সিএনএন তুর্কির সাংবাদিক জানিয়েছেন, রাস আল আইনে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। আকাশে যুদ্ধবিমান ওড়ার শব্দ পাওয়া গেছে। রাস আল আইনের ভবনগুলো থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, লোকজন বাড়িঘর ছেড়ে পালাচ্ছে।


ঢাকা/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন