RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৭ ||  ১৭ রবিউস সানি ১৪৪২

চিলিতে বিক্ষোভ : জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৮, ১৯ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিলিতে বিক্ষোভ : জরুরি অবস্থা জারি

মেট্রোর টিকিটের মূল্য বৃদ্ধিতে বিক্ষোভ শুরু হওয়ায় চিলির রাজধানী সান্তিয়াগোতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

মেট্রোর ভাড়া বৃদ্ধিতে সান্তিয়াগোর বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা শহরজুড়ে বিক্ষোভ সমাবেশ করে। তারা আন্ডারগ্রাউন্ড স্টেশনে হামলা চালিয়ে বিভিন্ন জায়গায় আগুন ধরিয়ে দেয়। প্রায় এক হাজার পরিবহন ভাংচুর করে। এতে শহরের যান চলাচল বন্ধ হয়ে যায়।

মেট্রোর টিকিটের মূল্য বৃদ্ধি করার পর থেকে গণমাধ্যমের বিভিন্ন ছবিতে দেখা গেছে, প্রতিবাদকারীরা পুলিশের গাড়িতে পাথর ছুড়ে মারছে। তাছাড়া তারা বাস পুড়িয়ে দিচ্ছে । তবে পুলিশ পরিস্থিতি স্বাভাবিক করতে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও লাঠি চার্জ করছে।

 

 

দেশটির রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পিয়েরা টেলিভিশনে বক্তব্যে বলেন, ‘জনসাধারণের শৃঙ্খলা, সরকারি ও ব্যক্তিগত সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করতে জরুরি অবস্থার জারি করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘এই মাসের শুরুর দিকে সরকার অতিরিক্ত বিদ্যুৎ ব্যয় সমন্বয় করতে পিক আওয়ারের সময় ভ্রমণের ক্ষেত্রে ০.৯০ ডলার বাড়ানো হয়েছে।’

শুক্রবারের বিক্ষোভ প্রতিবাদের পরে মেট্রো কর্তৃপক্ষ বিবিসির বরাত দিয়ে জানিয়েছে,মারাত্মক ধ্বংসযজ্ঞের কারণে মেট্রোর লাইন ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে দুই দিন মেট্রো চলাচল বন্ধ থাকবে। এছাড়া সিসি ক্যামেরা ও অন্যান্য সরঞ্জামসহ প্রায় সাত লাখ ডলার ক্ষয়ক্ষতি হয়েছে।


ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়