ঢাকা, রবিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্রেক্সিট পিছিয়ে দেয়ার পক্ষেই রায় দিলেন এমপিরা

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৯ ১১:০২:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২০ ৮:০৮:৫০ এএম

শেষ পর্যন্ত ব্রেক্সিট পিছিয়ে দেয়ার পক্ষেই রায় দিলেন ব্রিটেনের পার্লামেন্টের সদস্যরা।

অর্থাৎ ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার নির্ধারিত যে তারিখ ছিল ৩১ অক্টোবর তা আরো বিলম্বে করার পক্ষে ভোট দিয়েছেন তারা।

বিবিসি ও রয়টার্স জানিয়েছে, চুক্তি ছাড়া যাতে ব্রেক্সিট না হয় সে জন্য এ পিছিয়ে দেয়ার পক্ষে সমর্থন দেন ব্রিটিশ এমপিরা। কনজারভেটিভ দলীয় সাবেক মন্ত্রী অলিভার লেটউইনের আনা প্রস্তাবের পক্ষে ৩২২ সদস্য ও বিপক্ষে ৩০৬ জন্ ভোট দেন।

এর ফলে আগে পাস হওয়া আইনানুযায়ী, ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার নির্ধারিত তারিখ ৩১ অক্টোবর থেকে আরও বেশি সময় পেতে ইইউকে চিঠি দিতে হবে প্রধানমন্ত্রী বরিস জনসনকে।

কিন্তু প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, এ বিষয়ে আর আলোচনা করবেন না বা ইইউকে কোনো চিঠি দেবেন না তিনি।

পার্লামেন্টে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমি আরও বিলম্বের জন্য ইইউর সঙ্গে আলোচনা করব না এবং আইনও আমাকে সেটি করতে বাধ্য করে না।

পার্লামেন্টে শনিবার যে ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে তাতে দেশটির সরকারের পরিকল্পিত ব্রেক্সিট চুক্তির ব্যাপারে শনিবার আর কোনো ভোটের আয়োজন করা হবে না। তবে জনসন বলেছেন, তিনি এ ব্যাপারে ভোটাভুটির জন্য আগামী মঙ্গলবার আবারও পার্লামেন্টে প্রস্তাব তুলে ধরবেন।

এদিকে ইউরোপীয় কমিশন বলেছে, এখন ব্রিটেনকে তাদের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে ইইউ’র নির্বাহীকে যত দ্রুত সম্ভব অবহিত করতে হবে।


ঢাকা/এনএ

ইউটিউব সাবস্ক্রাইব করুন