ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিক্ষোভে অচল হংকং

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ১৩ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিক্ষোভে অচল হংকং

তৃতীয় দিনের মতো বিক্ষোভে অচল হয়ে পড়েছে এশিয়ার অর্থনৈতিক অঞ্চল হিসেবে পরিচিত চীন শাসিত শহর হংকং।  সহিংস পরিস্থিতি এড়াতে শহরের কিছু অংশে রেল ও যান চলাচল, স্কুল ও অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

মধ্যাহ্নভোজের সময় শহরের প্রাণকেন্দ্র সেন্ট্রালে প্রায় এক হাজার বিক্ষোভকারী বিভিন্ন সড়ক অবরুদ্ধ করে রেখেছে।  নিষিদ্ধঘোষিত মুখোশ পরে বিক্ষোভকারীরা সড়কে বিক্ষোভ করেছে এবং বিশ্বের সবচেয়ে বিলাসবহুল কিছু আবাসিক ভবন ও দোকান লক্ষ্য করে ইট ছুঁড়েছে। বিপুল সংখ্যক দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করেছে। এ সময় কিছু বিক্ষোভকারীকে মাটিতে ফেলে ব্যাটন দিয়ে প্রহার করেছে পুলিশ।

এর আগে রাতে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। বিক্ষোভকারীরা রাতে সড়ক অবরুদ্ধ করে রেখেছিল। এছাড়া তারা পুলিশ স্টেশন লক্ষ্য করে পেট্রোল বোমা ছুঁড়েছে এবং বিভিন্ন জেলার শপিংমলগুলোতে ভাঙচুর চালিয়েছে।

এদিকে, নিরাপত্তাহীনতা ও যান সংকটের কারণ দেখিয়ে বুধবার হংকংয়ের সব স্কুল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এক বিবৃতিতে হংকংয়ের শিক্ষা ব্যুরো বিক্ষোভকারীদের সব ধরনের সহিংস কর্মকাণ্ড বন্ধ রাখার আহ্বান জানিয়েছে।

সোমবার এক নিরস্ত্র বিক্ষোভকারীকে কাছ থেকে গুলি করেছিল পুলিশ। এরপরই  শহরটিতে নতুন করে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

অপরাধী প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন থেকে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়। টানা বিক্ষোভের মুখে ওই বিল শেষ পর্যন্ত গত মাসে বাতিল ঘোষণা করেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। তবে গণতন্ত্রপন্থিরা নির্বাচনসহ সংস্কারের দাবিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়