ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ইউক্রেনের ওপর চাপের নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ২১ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইউক্রেনের ওপর চাপের নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প’

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ড বলেছেন,সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনকে চাপ দেওয়ার নির্দেশ ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের। বুধবার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন শুনানিতে তিনি এ কথা বলেছেন।

সন্ডল্যান্ড বলেন, ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গিউলিয়ানির কাছ থেকে এ ব্যাপারে নির্দেশনা এসেছিল।

তিনি বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনোস্কির কাছে থেকে দুর্নীতির তদন্তের বিষয়ে সরকারি বিবৃতি চেয়েছিলেন রুডি গিউলিয়ানি। বাইডেনের ছেলে ইউক্রেনের যে প্রতিষ্ঠাটিতে কাজ করতেন সেই বারিসমার কথা সুনির্দিষ্টভাবে উল্লেখ করেছেন ট্রাম্পের এই আইনজীবী।

সন্ডল্যান্ড আরো জানান, ট্রাম্প চেয়েছিলেন রুডি গিউলিয়ানি যেন ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের নেতৃত্বে থাকেন। তবে তারা গিউলিয়ানির সঙ্গে কাজ করতে চাননি।

তিনি বলেন, ‘আমরা  গিউলিয়ানির সঙ্গে কাজ করতে চাইনি। স্রেফ করানো হয়েছিল, যেভাবে খেলানো হয়েছে আমরা সেভাবে করেছি। আমরা সবাই বুঝতাম, আমরা যদি  গিউলিয়ানির সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানাই, তাহলে আমরা যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের সম্পর্ক দৃঢ় করার সুযোগ হারাব। তাই আমরা প্রেসিডেন্টের নির্দেশ মেনে চলতাম’।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে টেলিফোনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জিলেনস্কিকে চাপ দিয়েছিলেন। এর জন্য তিনি ইউক্রেনে বাৎসরিক মার্কিন সামরিক সহায়তা বন্ধের হুমকি দিয়েছিলেন। এ অভিযোগেই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করেছে ডেমোক্র্যাটরা।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়