ঢাকা, বৃহস্পতিবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সামোয়ায় হামে শিশুসহ ৫৩ জনের মৃত্যু

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৩ ৪:৩৪:৫১ এএম     ||     আপডেট: ২০১৯-১২-০৩ ৪:৩৪:৫১ এএম

হামের প্রকোপে ভয়ঙ্কর অবস্থা বিরাজ করছে ওশেনিয়া মহাদেশের দ্বীপরাষ্ট্র সামোয়ায়। এখন পর্যন্ত দেশটিতে হাম আক্রান্ত হয়ে ৫৩ জনের মৃত্যু হয়েছে।

গত সপ্তাহে নিহতের সংখ্যা ছিল ২০ জন।  এক সপ্তাহের ব্যবধানে হামে আক্রান্ত হয়ে নিহতের সংখ্যা দ্বিগুণের চেয়েও বেশি বেড়েছে। খবর আল জাজিরার।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সামোয়ায় হামের প্রাদুর্ভাব রোধ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। নিহত ৫৩ জনের মধ্যে ৪৮ জনই চার বছরের কম বয়সি শিশু।

সরকারি তথ্যমতে, প্রতিদিন নতুন করে আক্রান্তের সংখ্যা শতাধিক। প্রায় দুই লাখ জনসংখ্যার দ্বীপটিতে এখন পর্যন্ত হাম আক্রান্ত হওয়ার তিন হাজার সাত শতাধিক কেস রেকর্ড করা হয়েছে। রবিবার ও সোমবারে প্রায় দুইশ নতুন হামরোগী রেকর্ড করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সামোয়ায় হামের টিকা গ্রহণকারী শতকরা ৩১ শতাংশ। এ কারণে সেখানে হামের প্রাদুর্ভাব বেড়েই চলেছে।

গত ২০ নভেম্বর দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াসহ অন্য দেশ ও আন্তর্জাতিক সংস্থার সহায়তায় দেশটিতে হামের টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। এ পর্যন্ত ৫৮ হাজার একশ’ ৫০ জনকে টিকা দেওয়া হয়েছে।

ভাইরাসজনিত একটি রোগ হাম। হাঁচি-কাশিসহ নানাভাবে দ্রুত সংক্রমিত হয় এটি। তাই বর্তমানে সামোয়ার সব স্কুল-কলেজ ও ইউনিভার্সিটি বন্ধ রয়েছে। এছাড়া বন্ধ রয়েছে লোক সমাগমের সব স্থান।

 

ঢাকা/সাইফ/নাসিম 

ইউটিউব সাবস্ক্রাইব করুন